গর্ভাবস্থার আট মাসে মন্টানো রেসিং ট্র্যাকে

প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ , ১১ মার্চ ২০২০, বুধবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

আলিশিয় মন্টানোকে বলা হয়, ‘প্রেগন্যান্ট ফ্লাইং ফ্লাওয়ার’। তাকে জিজ্ঞেস করা হয় কিসের তাড়নায় এ অবস্থায় তিনি ট্র্যাকে নেমেছিলেন, হেসে জবাব দিয়েছিল, আমি কখনো চ্যাম্পিয়নশিপ মিস করিনি।

এই বছর আমি মা হতে চলেছি। কিন্তু তাই বলে আমি দৌড় থেকে সরে আসতে চায়নি। একজন চাকুরীজীবী নারী যদি গর্ভাবস্থায় অবস্থায় নয়টা পাঁচটা অফিস করতে পারে তবে একজন দৌড়বিদ হিসেবে আমিও আমার পেশা কাজ এবং সন্তান একসাথেই ধারন করতে পারব। পৃথিবীকে জানাতে চেয়েছিলাম, কোন বাঁধা নয়, প্রেগন্যাসি আসলে খুব সুন্দর।

২০১৪, ২০১৭ মোট দুইবার মন্টানো প্রেগন্যান্ট অবস্থায় দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়। সবচাইতে আশ্চর্যের বিষয়, স্বাভাবিক অবস্থায় দৌড়ানোর চেয়ে প্রেগন্যান্ট অবস্থায় দৌড়ে ফাইনাল লাইন ছুঁতে মন্টানোর মাত্র চল্লিশ সেকেন্ড বেশী সময় লেগেছিল!

অথচ আমাদের সমাজে একজন গর্ভাবতী মাকে ‘নজর’ লাগার ভয়ে ঘরে আটকে প্রায় একঘরে করে দেয়া হয়। মধ্যদুপুর, চন্দ্রগ্রহন, সুর্যগ্রহন, সন্ধ্যা, আমাবস্যায় বাইরে বেরোনোয় জারি হয় নিষেধ। জোড়াকলা খেতে দেয়া হয় না । আর চাকুরীজীবী হলে তো কথাই নেই, কর্মস্থলের আশেপাশে ফুটে উঠে ‘আপাতত অকেজো’ মনোভাবের দৃষ্টি! ক্ষেত্রবিশেষে প্রেগন্যান্সির পর চাকুরী ফিরে পাওয়াই ‘চ্যালেঞ্জ’ হয়ে যায়!