সৌদিতে এক সপ্তাহে প্রায় ১৮ হাজার অভিবাসী আটক

প্রকাশিত: ৬:০৯ অপরাহ্ণ , ৪ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার , পোষ্ট করা হয়েছে 4 weeks আগে

সৌদি আরবে এক সপ্তাহ অভিযান চালিয়ে প্রায় ১৮ হাজার অভিবাসীকে আটক করা হয়েছে। গত ২৫ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত এ অভিযান চালানো হয়।

শনিবার (৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সৌদি গ্যাজেট।

প্রতিবেদনে বলা হয়েছে, এক সপ্তাহের অভিযানে ১৭ হাজার ৮৯৬ জনকে আটক করা হয়েছে। যাদের মধ্যে ১০ হাজার ৮৭৪ জন অভিবাসন আইন, ৪ হাজার ১২৩ জন সীমান্ত নিরাপত্তা আইন এবং ২ হাজার ৮৯৯ জন শ্রম আইন ভঙ্গের অভিযোগে আটক হয়েছেন।

অপরদিকে সৌদিতে অবৈধভাবে প্রবেশের সময় আটক হয়েছেন ৯৩৭ জন। যার মধ্যে ২৯ শতাংশ ইয়েমেনি, ৬৯ শতাংশ ইথিওপিয়ার এবং দুই শতাংশ অন্যান্য দেশের।

এছাড়া অভিযানে অবৈধভাবে সৌদি থেকে অন্য দেশে যাওয়ার চেষ্টাকালে ৪৮ জনকে আটক করা হয়েছে। অবৈধ অভিবাসীদের পরিবহন, আশ্রয় দেওয়ার কারণে আরও সাতজন আটক হয়েছেন।

দেশটির একটি সরকারি সূত্র জানিয়েছে, বর্তমানে আইন ভঙ্গের কারণে আটক প্রবাসীর সংখ্যা ৫৬ হাজার ৬৮৬ জনে পৌঁছেছে।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় আবারও হুঁশিয়ারি দিয়েছে, যারা অবৈধভাবে সৌদিতে অভিবাসী আনবেন এবং আশ্রয় দেবেন বা অন্য কোনো উপায়ে সহায়তা করবেন; তাদের ১৫ বছরের বেশি কারাদণ্ড এবং এক মিলিয়ন রিয়াল (প্রায় তিন কোটি টাকা) জরিমানা করা হবে। এছাড়া অবৈধ অভিবাসীদের আশ্রয়ের জন্য যে বাড়ি ও যানবাহন ব্যবহার করা হবে সেগুলো জব্দ করা হবে। এমনকি নিজ খরচে তাদের স্থানীয় পত্রিকায় ছবি ছাপাতে হবে।

এছাড়া যারা আইন ভঙ্গের সঙ্গে জড়িত থাকবে তাদের ধরিয়ে দিতে অন্যদের আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে অবহিত করার অনুরোধও জানিয়েছে সৌদি।

সূত্র: সৌদি গেজেট

মন্তব্য লিখুন

আরও খবর