সরাইলে ফসলি জমিতে পুকুর; হুমকির মূখে পাশের জমি

প্রকাশিত: ১:৫০ পূর্বাহ্ণ , ১৩ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে
ছবি - কালের বিবর্তন

মো: তসলিম উদ্দিন, সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি :  আইন আছে ব্যবহার নেই, আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দিন- দুপুরে সরাইল উপজেলায় ফসলি জমিতে পুকুর কাটার অভিযোগ উঠেছে।

উপজেলার চুন্টা ইউনিয়নের সিদ্ধেশ্বরী গ্রামের পূর্ব দিকের মাঠে, ফসলি জমি কেটে পুকুরের এমন চিত্র দেখা যায় ।

ভুক্তভোগী কৃষকরা বাধা দেওয়ার পরও ফসলি জমিতে গভীর পুকুর খনন করছে এলাকার একটি প্রভাবশালী মহল। পাশের জমির মালিকরা তাদের ভয়ে নিজ ফসলি জমি রক্ষায় নিরুপায় হয়ে চোখের পানি ঝরানো ছাড়া আর কোন উপায় নেই।

সরেজমিনে গেলে দেখা যায়, ড্রেজিং করে গভীর পুকুর খনন করায় পাশের ফসলের জমি ভেঙ্গে তাদের পুকুরে পড়ছে। শুধু তাই নয়, ফসলি জমির পাশের একমাত্র নালাটি ও ভেঙ্গে খননকৃত পুকুরের সাথে মিশে গেছে। এর ফলে অতিবৃষ্টিতে ফসলের জমি তলিয়ে যেতে পারে বলে কৃষকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

অনেক কৃষক অভিযোগ করে বলেন, আমাদের জমি আমরা রক্ষা করতে পারছি না, এদিকে ফসলের ক্ষতি হচ্ছে অন্যদিকে জমির আইল ভেঙ্গে পুকুর হয়ে যাচ্ছে। ভুক্তভোগী কৃষকরা ফসলি জমি রক্ষার্থে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন। প্রশাসনের হস্তক্ষেপে ফসল ও জমির মাটি সবই রক্ষা হবে বলে জানান ভুক্তভোগী কৃষকরা।

এ ব্যাপারে সরাইল উপজেলা নিবার্হী অফিসার এ এস এম মোছা এ প্রতিনিধিকে জানান,ফসলি জমিতে কোন ভাবে পুকুর করা যাবেনা। তদন্ত সাপেক্ষে দ্রুত আইনি ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান।