• ছবিঘর ফিচার
  • মৌলভীবাজারে লোকালয় থেকে শঙ্খিনী ও অজগর সাপ উদ্ধার

মৌলভীবাজারে লোকালয় থেকে শঙ্খিনী ও অজগর সাপ উদ্ধার

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ , ১৫ নভেম্বর ২০২৩, বুধবার , পোষ্ট করা হয়েছে 6 months আগে

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় এক শিক্ষকের বাড়ির ঘর থেকে বিষধর একটি শঙ্খিনী সাপ উদ্ধার করা হয়েছে।মঙ্গলবার রাত ১০টার দিকে উপজেলার ইছবপুর এলাকা থেকে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের লোকজন এসে সাপটি উদ্ধার করেন। ওই শিক্ষকের নাম কল্যাণ দেব। তিনি স্থানীয় ভাড়াউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

কল্যাণ দেব জানান, রাতে হঠাৎ তাঁর স্ত্রী ঘরের ভেতর সাপটি দেখতে পান। সাপটি দেখার পর বিষয়টি বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেবকে জানান। পরে তিনি ও তাঁর সহকারীরা এসে সাপটি উদ্ধার করে নিয়ে যান।

এদিকে রাত সাড়ে ১০ টার দিকে শ্রীমঙ্গল উপজেলার উত্তর ভাড়াউড়া এলাকা থেকে একটি অজগর সাপ উদ্ধার করেছে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন। অজগরটি বন ছেড়ে লোকালয়ে চলে এলে এলাকার লোকজন সেবা ফাউন্ডেশনকে খবর দেন। পরে সেবা ফাউন্ডেশনের লোকজন গিয়ে অজগরটি উদ্ধার করেন।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের সজল দেব বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে শঙ্খিনী সাপটি উদ্ধার করা হয়। শঙ্খিনী সাপ বিষধর ও নিশাচর। এরা ইঁদুরের গর্ত, ইটের স্তূপ ও উইয়ের ঢিবিতে থাকতে পছন্দ করে। শঙ্খিনী সাপটি উদ্ধার করে ও রাতে লোকালয় থেকে অপর একটি অজগর সাপ উদ্ধার করে রাখার পর বন বিভাগকে জানানো হলে তারা এসে নিয়ে যায়। পরে বন বিভাগের লোকজন সকালে সাপ দুটিকে লাউয়াছড়া বনে অবমুক্ত করেন।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শ্রীমঙ্গল রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, আমরা খবর পাওয়ার পর রাতেই সাপ দুইটি উদ্ধার করি পরে বুধবার সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানের বনে অবমুক্ত করি।

মন্তব্য লিখুন