মৌলভীবাজারে ঘরে বসেই চিকিৎসকদের টেলিফোনে চিকিৎসা নিন

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ , ১৯ এপ্রিল ২০২০, রবিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে
বিশেষ প্রতিনিধিঃ বিশব্যাপী  করোনাভাইরাস আক্রান্ত ঠিক তখনি  মৌলভীবাজারে  ঘরে বসেই নিন বিশেষজ্ঞ চিকিৎসকদের টেলিফোনে চিকিৎসা।
(কোভিড-১৯) মোকাবেলায় সারাদেশের মতো অবরুদ্ধ (লকডাউন) মৌলভীবাজার জেলা। এ অবস্থায় সাধারণ রোগীদের টেলিফোনে চিকিৎসা দিচ্ছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) মৌলভীবাজারের জেনারেল প্র‍্যাকটিশনার ও বিশেষজ্ঞ চিকিৎসকেরা।
সেবা পাওয়া যাবে- মেডিসিন, হৃদরোগ/কার্ডিওলজী, গাইনী ও প্রসূতী, সার্জারী, শিশুরোগ, চক্ষুরোগ, নাক-কান-গলা/ইএনটি, মনোরোগ/সাইকিয়াট্রি, অর্থোপেডিক/হাড় ও জোড়া  এবং দন্তরোগ/ডেন্টাল বিশেষজ্ঞদের।
মৌলভীবাজার বিএমএ’র সভাপতি ডা. শাব্বির হোসেন খান বলেন, ‘গত ৭ এপ্রিল এই টেলি-চিকিৎসা সেবা চালু করার পর থেকে আমাদের টিমের ২০ জন চিকিৎসক প্রতিদিনই প্রচুর কল পাচ্ছেন এবং ফোনে চিকিৎসা সেবা দিচ্ছেন। প্রয়োজনে রোগীর নাম্বারে এসএমএস করে ঔষধের নাম এবং ডোজও লিখে দিচ্ছেন চিকিৎসকেরা। রোগীর রিপোর্ট বা প্রেসক্রিপশন দেখার প্রয়োজন হলে WhatsApp/imo-তে সেগুলো দেখে তারপর চিকিৎসা দেয়া হচ্ছে।
বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকসহ সিনিয়র জেনারেল প্র‍্যাকটিশনারদের সমন্বয়ে গঠিত মৌলভীবাজার বিএমএ’র টেলি-চিকিৎসক টিম সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১ টা এবং বিকেল সাড়ে ৪টা থেকে রাত ৮ টা পর্যন্ত টেলি-চিকিৎসা দেবেন।
অপ্রয়োজনে কিংবা নির্ধারিত সময়ের বাইরে ফোন করে চিকিৎসকদেরকে বিরক্ত না করতে অনুরোধ করেন বিএমএ সভাপতি। এছাড়া কোন বিশেষ চিকিৎসকের পরামর্শ গ্রহণের কিংবা বিশেষ কারো সাথে যোগাযোগ করে দেয়ার অনুরোধ না করারও কথা বলেন তিনি।
মৌলভীবাজার বিএমএ-এর টেলি চিকিৎসক টিম
জেনারেল প্র‍্যাকটিশনার (জ্বর, সর্দি, কাশি, শাসকষ্ট ও অন্যান্য রোগের জন্য) :    ০১৬১৭৩৮৯৮৯৭,      ০১৭৪৪৯২৪৭০০,    ০১৭১২০৯৩৩০১,   ০১৭৪৫৪৫৪৯৪৯,   ০১৫১১-২০০৩৯১,   ০১৭১৭৪৩৫৩৯৯, ০১৭১১৩৭৬৭৯৩
মেডিসিন  :   ০১৭১৯৩৪৯২২৫,    ০১৭১২৫৯৩৩৬                              হৃদরোগ/কার্ডিওলজী :  ১৭১১৪৭৬৫৮২
গাইনী ও প্রসূতী :  ০১৭৪৪২০৫২১১,   ০১৭১১১৮৩৯৭৯                        সার্জারী :  ০১৭১৫৮৫৯৬৬০
শিশুরোগ : ০১৭১১১৪৮০৬৮                                            চক্ষুরোগ : ০১৭১৬২৭৮৮৭৬
নাক-কান-গলা/ইএনটি : ০১৭৩৭৮১৬৫৯১                       মনোরোগ/সাইকিয়াট্রি : ০১৭২৮৮৯৯৭০০,  ০১৭১১১৫৪৩৬৩
অর্থোপেডিক/হাড় ও জোড়া :  ০১৭৮৪১৯০১৮০                দন্তরোগ/ডেন্টাল :   ০১৯৭৭১০৭৭৯৩
ডা. মো. শাব্বির হোসেন খান  :  ০১৭১১৩১৬৭৮০।