• জাতীয়
  • বিদ্যমান শিক্ষাব্যবস্থাকে অন্তর্ভুক্তিমূলক করার আহ্বান শিক্ষামন্ত্রীর

বিদ্যমান শিক্ষাব্যবস্থাকে অন্তর্ভুক্তিমূলক করার আহ্বান শিক্ষামন্ত্রীর

প্রকাশিত: ৩:৫৪ অপরাহ্ণ , ৯ সেপ্টেম্বর ২০২৩, শনিবার , পোষ্ট করা হয়েছে 11 months আগে

একটি সমন্বিত এবং অন্তর্ভুক্তিমূলক পদ্ধতির মাধ্যমে বিদ্যমান শিক্ষা ব্যবস্থাকে সমৃদ্ধ ও রূপান্তরিত করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি এমপি। গতকাল (৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে ইউনেস্কোর সদর দপ্তরে আয়োজিত এক সম্মেলনে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, একটি সমন্বিত ও অন্তর্ভুক্তিমূলক পদ্ধতির মাধ্যমে বিদ্যমান শিক্ষার ক্ষেত্রগুলিকে সমৃদ্ধ ও রূপান্তরিত করতে হবে যাতে আজীবন সাক্ষরতা অর্জন করতে কেউ পিছিয়ে না থাকে।

ট্রান্সফর্মিং এডুকেশনের উচ্চ পর্যায়ের স্টিয়ারিং কমিটির সদস্য হিসেবে সম্মেলনে যোগ দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সম্মেলনের মূল বিষয় ছিল পর্যাপ্ত অর্থায়নের মাধ্যমে যুব ও প্রাপ্ত বয়স্কদের সাক্ষরতার উপর গুরুত্ব দিয়ে এসডিজি এর টার্গেট ৪.৬ অর্জন করা।

আমাদের বিশ্ব, সমাজ, জাতিতে দ্বন্দ্ব নিরসনের জন্য শিক্ষাই শ্রেষ্ঠ আশা উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের সমাজের সচেতন ও দায়িত্বশীল নাগরিক হিসাবে গড়ে তোলার জন্য সকলের সহায়তা প্রয়োজন।

সম্মেলনে সাক্ষরতা প্রসারে বাংলাদেশে গৃহীত উদ্যোগের কথা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, ২০২৩ সালের সাক্ষরতা মূল্যায়ন সমীক্ষায় সাক্ষরতার হার ২০১১ সালে ৫৩.৭০% থেকে ২০২৩ সালে ৭৩.৬৯%-এ উন্নীত হওয়ার আশাব্যঞ্জক অগ্রগতি প্রকাশ করা হয়েছে। তিনি দর্শকদের জানান যে এটি জিও, এনজিও এবং উন্নয়ন অংশীদারদের মধ্যে সহযোগিতার ভাল অনুশীলনের মাধ্যমে অর্জন করা সম্ভব হয়েছে। তিনি আরও জানান, মৌলিক সাক্ষরতার উপর গুরুত্বারোপ করছি। এটি সাক্ষরতাকে মৌলিক দক্ষতা বিকাশ এবং জীবনব্যাপী শেখার সুযোগের সাথে সংযুক্ত করে করা হবে।