• জাতীয়
  • প্রতিটি বাড়িতে অন্তত ২টি করে গাছ লাগান: আতিক

প্রতিটি বাড়িতে অন্তত ২টি করে গাছ লাগান: আতিক

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ , ৯ সেপ্টেম্বর ২০২৩, শনিবার , পোষ্ট করা হয়েছে 10 months আগে

প্রতিটি বাড়িতে গাছ লাগানোর আহ্বান মেয়র আতিকের ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, শহরের পরিবেশ রক্ষায় প্রতিটি বাড়িতে অন্তত ২টি করে গাছ লাগানোর আহ্বান করছি। এ বিষয়ে রাজউক একটি নীতিমালা প্রণয়ন করলে বাস্তবায়ন সহজ হবে।

শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর উত্তরায় মাইলস্টোন কলেজে পরিবেশের উন্নয়নে কাজ করা সংগঠন ওয়েস কর্তৃক আয়োজিত টেকসই নগর ও জনপদের জন্য সবুজায়ন শীর্ষক আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরে ব্যাপক উন্নয়ন হচ্ছে। উন্নয়নের ফলে রাস্তা নির্মাণ হচ্ছে, ভবন নির্মাণ হচ্ছে কিন্তু পরিবেশের ক্ষতি করে উন্নয়ন করা যাবে না। আমরা সিটি কর্পোরেশন থেকে বৃক্ষরোপণ করছি। দুই বছরে দুই লাখ গাছ লাগানোর কার্যক্রম শুরু করেছি।

ডিএনসিসি মেয়র বলেন, ঢাকা শহরকে অক্সিজেন হাবে পরিণত করতে হবে। পরিবেশ বিনষ্টকারীদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে। পরিবেশের ক্ষতি করায় আজ পরিবেশ তার প্রতিশোধ নিচ্ছে। কোথাও কোনো গাছ কাটতে দেওয়া যাবে না। বিশেষ করে নতুন প্রজন্মকে এ বিষয়ে সচেতন হতে হবে। যেখানেই সুযোগ আছে গাছ লাগাতে হবে।

তিনি আরও বলেন, আমরা ডিএনসিসি থেকে ছাদবাগানের জন্য ১০ শতাংশ কর ছাড়ের আবেদন করেছিলাম। আমাদের আবেদনের প্রেক্ষিতে স্থানীয় সরকার মন্ত্রণালয় সারা দেশের সব সিটি কর্পোরেশন ও পৌরসভায় ছাদ বাগান করলে ১০ শতাংশ কর ছাড়ের অনুমোদন দিয়েছে। ডিএনসিসিতে শিশুদের জন্ম নিবন্ধনের সময় একটি করে চারা বিতরণ করা হচ্ছে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, শহরটাকে আপন করে নিতে হবে। আমরা এই শহরের ওপর নির্ভরশীল। এখান থেকেই আমরা উপার্জন করি, এখানেই আমরা বসবাস করি। অতএব এই শহরকে আপন করে নিতে না পারলে শহর রক্ষা করা কঠিন হবে। সবাই সচেতন হলে শহরের অনেক সমস্যা সমাধান করা সম্ভব। প্রতিজ্ঞা করতে হবে কোথাও গাছ কাটা যাবে না। শহরের সবুজায়ন বাড়াতে গাছ লাগাতে হবে, গাছের পরিচর্যা করতে হবে।

আলোচনা সভা শেষে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে কলেজের একাডেমিক ভবনের সামনে একটি গাছ রোপণ করে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।