পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেবে ইসি

প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ , ২৬ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 5 months আগে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীর পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে তাদের প্রশিক্ষণ সম্পন্ন হবে এবং তার আগে প্রশিক্ষক তৈরি করবে সংস্থাটি।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ইসির নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপ-পরিচালক মো. আল উদ্দিন আল মামুন এ সংক্রান্ত নির্দেশনা সব জেলা নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন।

ওই নির্দেশনায় বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনার জন্য পোলিং এজেন্টদের প্রশিক্ষণের জন্য মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ আগামী ২৯ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারির মধ্যে সুবিধাজনক তারিখে সংশ্লিষ্ট জেলা/উপজেলায় রিটার্নিং অফিসারের সঙ্গে পরামর্শক্রমে প্রশিক্ষণ বাস্তবায়ন করতে হবে।

প্রশিক্ষণার্থী হিসেবে প্রত্যেক প্রার্থীর পাঁচ জন করে প্রতিনিধি পোলিং এজেন্টদের প্রশিক্ষণের জন্য মাস্টার ট্রেইনারদের গড়ে ব্যাচ প্রতি ৩০ জন হিসেবে প্রশিক্ষণ দিতে হবে।

ওই প্রশিক্ষণে রিটার্নিং অফিসার, সিনিয়র জেলা/জেলা নির্বাচন অফিসার, অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকতা, অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা, সহকারী রিটার্নিং অফিসার, উপজেলা/থানা নির্বাচন অফিসার ও ইটিআই থেকে মনোনীত প্রশিক্ষকরা প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রশিক্ষণের বিষয়বস্তু ও সময়সূচি অনুযায়ী নির্ধারিত স্থান ও তারিখে মনোনীত প্রশিক্ষকদের মাধ্যমে প্রশিক্ষণ বাস্তবায়নের জন্য অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া প্রশিক্ষণে অংশগ্রহণকারী সম্মানিত প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণের স্থান, সময় ও তারিখ উল্লেখপূর্বক আমন্ত্রণ জানাতে হবে।

মন্তব্য লিখুন

আরও খবর