পাকিস্তান সীমান্তে গুপ্তহত্যার শিকার ইরানি কর্নেল

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ , ১৮ জানুয়ারি ২০২৪, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 4 months আগে

পাকিস্তান-ইরান সীমান্তে গুপ্তহত্যার শিকার হয়েছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এক কর্নেল। তার নাম হোসেইন আলী জাওয়ানফার।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ’র বরাত দিয়ে তুরস্কের বার্তা সংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, কর্নেল হোসেইন আলী জাওয়ানফার পাকিস্তান সীমান্তবর্তী সিস্তান-বেলুচিস্তানের রাজধানী খাশ ও জাহেদানের সংযোগ সড়কে বুধবার (১৭ জানুয়ারি) গুপ্তহত্যার শিকার হয়েছেন।

আইআরজিসি’র কুদস ঘাঁটি এক বিবৃতিতে বলেছে, সিস্তান-বেলুচিস্তান প্রদেশে আইআরজিসি’র সালমান ইউনিটে কর্মরত কর্নেল হোসেইন আলী জাওয়ানফার সশস্ত্র আততায়ীদের হাতে তার দুই রক্ষীসহ নিহত হয়েছেন। বিবৃতিতে জাওয়ানফারকে আইআরজিসির সাংস্কৃতিক বিশেষজ্ঞ উল্লেখ করে বলা হয়েছে, এ বাহিনীর সাংস্কৃতিক কর্মকাণ্ড ও বিভিন্ন প্রজেক্ট পরিদর্শন করতে কর্নেল জাওয়ানফার প্রদেশের সারাভান কাউন্টি সফরে গিয়েছিলেন।

বুধবার গভীর রাতে পাকিস্তানের বেলুচিস্তানের সশস্ত্র গোষ্ঠী জইশ আল আদল সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক বিবৃতিতে এই হামলার দায় স্বীকার করেছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) পাকিস্তানের বেলুচিস্তানে জইশ আল আদলের সদর দপ্তরে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর একদিন পরে এই ঘটনা ঘটেছে।

গত মাসে ইরানের সিস্তান-বেলুচিস্তানের রাস্ক শহরে একটি পুলিশ স্টেশনে হামলা চালিয়ে ১১ পুলিশ কর্মকর্তাকে হত্যা করে জইশ আল আদাল গোষ্ঠী। এর প্রতিক্রিয়ায় পাকিস্তানের বেলুচিস্তানে জইশ আল আদলের দুটি ঘাঁটিতে মঙ্গলবার ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।