• ছবিঘর জাতীয়
  • নজরুল বিশ্ববিদ্যালয়ে এথেন্স কাব্য নাটক মঞ্চস্থ

নজরুল বিশ্ববিদ্যালয়ে এথেন্স কাব্য নাটক মঞ্চস্থ

প্রকাশিত: ৫:৩৪ অপরাহ্ণ , ৫ মার্চ ২০২৪, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 2 months আগে
ছবি- কালের বিবর্তন

গ্রীক পুরাণ অবলম্বনে হিংসা,যুদ্ধ ও বীরত্বের গল্প নিয়ে এথেন্স কাব্য নাটক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জিয়া হায়দার থিয়েটার ল্যাবে মঞ্চস্থ হয়েছে।

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক নুসরাত শারমিনের নাট্যসৃজন ও নির্দেশনায় স্নাতকোত্তর(২০২১-২২ শিক্ষাবর্ষের প্রযোজনায় নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ড. কামাল উদ্দীনের সার্বিক সহযোগীতায় সোমবার রাতে এ নাটকটি মঞ্চস্থ হয়েছে।

এথেন্স কাব্য নাটকের নির্দেশকের কথা এথেন্স কাব্য” নাট্য প্রয়াসটি গ্রীক পুরাণের কয়েকটি গল্পের সংকলন। পুরাণের যে গল্প সমন্বয়ের ভেতর দিয়ে আমরা যেতে পারি প্রকৃতির সাথে নিবিড় ঘনিষ্ঠতায়,অন্য যে কোনো কিছুর চাইতে সর্ম্পুণ আলাদা ভাবে।

এথেন্স কাব্য গল্প কথা পুরাণের সবচেয়ে বেশী আগ্রহ তাতেই যা আমাদেরকে ফিরিয়ে নিয়ে সেই বিষয়গুলোতে যখন ধরিত্রী- মাতা ছিল মাটির সাথে,বৃক্ষ রাজির সাথে,সমুদ্র, ফুল ও পাহাড়গুলোর সাথে তার সন্তানদের ছিল এক আতিœক যোগাযোগ,কল্পনা ছিল সুষ্পষ্টভাবেই প্রানময় শৃঙ্খলিত ছিল না যুক্তির বন্ধনে।

পুরাণের মধ্য দিয়ে ধারণ করা যায় অদ্ভুত, সুন্দও ও প্রাণবন্ত জগতের ক্ষনিকের দৃশ্যকে।গ্রীক পুরাণের তিনটি গল্প যার মূলে রয়েছে প্রণয়,হিংসা দ্রোহ,যুদ্ধ ও বীরত্বের সুরব্যাঞ্জনা।

থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মাজহারুল হোসেন তোকদারের বিশেষ সহযোগীতায় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা নাটকে অভিনয় করেছেন অ্যাথমাস চরিত্রে মো: সাকিব,ইনো সুমাইয়া আফরিন,প্রহরী সিয়াম হোসেন,ঈটিজ মো: ইমরান,ফিক্সাসরতন মোহন বিশ্বাস/ইমাম মেহদি হাসান,জ্যাসন শুভ পাল,পেলিয়াস সিয়াম হোসেন,মিডিয়া কানিজ ফাতেমা অন্নি,যুবরাজ সিয়াম হোসেন।

মন্তব্য লিখুন

আরও খবর