জীবনে মায়ের আচঁল বড় সুখ!

প্রকাশিত: ৩:৫১ পূর্বাহ্ণ , ১০ মে ২০২০, রবিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

মোঃ তাসলিম উদ্দিন সরাইল প্রতিনিধিঃএটাই জীবন। জীবনের বাস্তবতার বড় বৈশিষ্ট্য হচ্ছে, যতই নিষ্ঠুর হউক বা যতই কষ্ট হউক তা সয়ে নিতে হয়, মেনে নিতে হয় জীবনের প্রয়োজনেই।আমাদের প্রত্যেকের জীবনের একটা গল্প আছে। অতীতে ফিরে গিয়ে গল্পের শুরুটা কখনো পরিবর্তন করা সম্ভব নয়, কিন্তু কঠোর পরিশ্রমের মাধ্যমে আমরা গল্পের শেষটা চাইলেই নতুন করে সাজিয়ে তুলতে পারি।জীবনের বাস্তবতা বড়ই নিষ্ঠুর।জীবনে কষ্ট আসলে মানসিক ভাকে যতটুকু আমরা ভেঙ্গে পড়ে থাকি,তাতে করে আমাদের জীবন দ্বিগুন পিছিয়ে যাবে।

জীবনের সকল দূঃখ কষ্ট ও বাস্তবতাকে জীবনের অংশ হিসাবে মেনে নিয়ে স্বাভাবিক ভাবে গ্রহন করার নামই হচ্ছে সুখ। মায়ের মুখের ভাষায় শুরু করা যায়, মা তুমি এতো ভালোবাসো বলেই তোমার হাতের রান্নায় এত স্বাদ। তোমার আঁচলে এত সুখ ! জীবনের এই বৈশিষ্ট্যকে যারা মেনে নিতে পারেনা তারাই হতাশার মাঝেই জীবন যাপন করে থাকেন।আর যারা মেনে নিতে পারে তারাই খুঁজে পায় জীবনের সুখটুকু তখনই হতে পারে তারা সুখী। অনেকের প্রশ্ন সবাই কি পারে সব অবস্থা মেনে নিতে ? বাবার গামে লুকিয়ে রয়েছে সন্তানের সুখ!জীবনের বাস্তবতা যারা মেনে নেয় তারা জীবনের আনন্দগুলো উপভোগ মাঝে লুকিয়ে থাকা আনন্দ উপভোগ করতে পারে। কষ্ট ও দুঃখগুলো থেকেই তখন তারা ভালো কিছু শিক্ষা নিতে পারে।

গৃহীত শিক্ষাকে কাজে লাগিয়ে ও আমরা জীবন সাজাতে পারি। যার ফলে সকলের জীবনের দুঃখ কষ্টগুলো আমরা বাহির থেকে দেখতে পারিনা। বা আমরা তা অন্যকে দেখাতে চাইনা। দুঃখ কষ্টকে আমাদের সামলে নিয়ে সেই দুঃখ কষ্ট থেকেই শিক্ষা গ্রহন করতে হয় আমাদের। সব সময়ই জীবনের বাস্তবতার মাঝে আসা কষ্টকে যদি আমরা মেনে না নিয়ে হতাশ হয়ে পরি তাহলেই জীবন হতাশার মধ্যে ডুবে যায়। যেমন সারা বিশ্বজুড়ে করোনা ভাইরাস মানব জাতির কষ্টের কারণ।কিছু কিছু কষ্ট জীবনে আসে যা ক্ষুদ্র জীবনের কাছে পাহাড় সমতুল্য বলেই মনে করা হয়ে থাকে। তাই আমাদের সব সময়ই হতাশায় না পরে থেকে ধৈর্য্য ও সময়কে কাজে লাগাতে হবে তাতে করেই জীবনে জড়িয়ে থাকা অনেক সমস্যার সমাধান খুঁজে পাওয়া যায়।

আমাদের জীবনে কষ্ট কখনও কখনও এমন ভাবে আসে যখন চোখ বন্ধ হয়ে যায়। কান বধির হয়ে যায়।কন্ঠ বোবা হয়ে যায়।বুদ্ধি নির্বোধ হয়ে যায়।শরীর পঙ্গু হয়ে যায়।দিশেহারা জীবনে সব পরিকল্পনা ছাড়খার হয়ে যায় মূহুর্তের মধ্যে। তারপরও মানুষকে বেঁচে থাকতে হয় জীবনের অদৃশ্য প্রয়োজনে। আমি জানিনা কী সে প্রয়োজন।তবে হয়তোবা জীবনের কোথাও যেন কিসের একটা অদৃশ্য টান থেকে যায়।মনে পড়ে তাই জ্ঞানীদের কথায়, পরিশ্রমের ভেতর দিয়ে আমরা সকলেই হতে পারি আরো শক্তিশালী,”আরো অভিজ্ঞ, আরো দক্ষ-এটাই তো সত্যিকারের জীবনের সত্যের ফলাফল।

 

মন্তব্য লিখুন

আরও খবর