কেরানীগঞ্জে কৃষকের ধান কেটে ঘরে তুলে দিলো ছাত্রলীগ

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ , ২৩ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

কেরানীগঞ্জ প্রতিনিধি: দেশে চলমান সাধারন ছুটিতে সবাই এখন ঘরবন্দি এমন সময়ে ক্ষেতে পাকা ধান কাটার জন্য সংকটে পরেছে অনেক কৃষক।
সব চেয়ে বেশি বিপাকে ঢাকা ও মুন্সিগঞ্জ (বিক্রমপুর) জেলার কৃষকেরা। এই এলাকার কৃষকদের ভরসা উত্তরাঞ্চলের ধানকাটা শ্রমিকরা। তাই দেশের এই বিপর্যয়ে এই এলাকার কৃষকেরা আছে শ্রমিক সংকটে। আর এই সংকটে এলাকার কৃষদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা জেলা দক্ষিণ।

গত ক’দিন ধরে দেশের বিভিন্ন স্থানে চলতি মৌসুমের আগাম ইরি-বোরো ধান কাটা শুরু হয়েছে। তবে ধানের বাম্পার ফলন হলেও করোনা আতঙ্কে ধানকাটা শ্রমিক সঙ্কট দেখা দেয়ায় দুশ্চিন্তায় পড়েছিলো কেরানীগঞ্জ উপজেলার কৃষকরা। ঠিক সেই সময়ে কৃষকদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে দেশের সবচেয়ে প্রাচীন ছাত্র সংগঠন ছাত্রলীগ।

উপজেলার শ্রমিক সঙ্কটে থাকা এলাকাগুলোতে ধান কেটে কৃষককে সহায়তা করছে কেরানীগঞ্জ উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। শুধু ধান কাটাই নয়, ধান মাড়ানো থেকে শুরু করে কৃষকদের ঘরে পর্যন্ত ধান পৌঁছে দেন তারা। একইসঙ্গে খাদ্য সংকটে থাকা অসহায় মানুষের তালিকা করে বাড়িতে বাড়িতে খাদ্য সহায়তা তুলে দিচ্ছে সংগঠনটির নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সকাল থেকে উপজেলার কোন্ডা ইউনিয়ন ৯নং ওয়ার্ড়ের নতুন বক্তারচর গ্রামের
মৃত কৃষক রুহুল আমিনের স্ত্রী নাজমা বেগমের ৪ বিঘা জমির পাকা ধান সেচ্ছাশ্রমে কেটে ঘরে তোলার মধ্যে দিয়ে সেচ্চাশ্রমে ধান কাটার কার্যক্রম উদ্বোধন করেন ঢাকা জেলা দক্ষিণ ও কেরানীগঞ্জ দক্ষিণ থানা ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ সময় দক্ষিণ কেরানীগঞ্জ থানা ছাত্রলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক আসাদুজ্জান রাসেলের নেতৃত্বে ছাত্রলীগ নেতা জসিম নিরব, আল আমিন, দুলাল মন্ডল, মিলন, মাহাবুব, অমিত হাসানসহ অর্ধ শতাধিক কোন্ডা ইউনিয়ন ছাত্রলীগের কর্মিরা অংশগ্রহণ করে।

অংশগ্রহণকারী ছাত্রলীগ নেতা রাসেল বলেন, ‘সারাদেশ করোনাভাইরাসের সংক্রমণে বিপদগ্রস্ত। এই সংক্রমণ প্রতিরোধে চলছে লকডাউন। এতে শ্রমিক সংকটে কৃষকরা জমির পাকা ধান কাটতে পারছিলেন না। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্ব দিয়েছেন। তিনি ছাত্রলীগের সর্বস্তরের নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছেন স্বেচ্ছাশ্রমে কৃষকদের ধান কেটে দিতে। প্রধানমন্ত্রীর এ আহ্বানে সাড়া দিয়ে আমরা ঢাকা দক্ষিণ জেলা ছাত্রলীগের নেতৃত্বে ধান কাটায় এগিয়ে এসেছি। যে কৃষক আমাদের ধান কেটে দিতে বলবে আমরা তার জমিতে গিয়ে ধান কেটে দিয়ে আসবো।

একালাবাসী ও কৃষকরা বললেন যাদের হাতে থাকে কাগজ কলম তাদের হাতে আজ কৃষকের সংকট মুহুর্তে কাস্তে হাতে ধান কেটে সাহায্য করছে যা সত্যিই প্রশংসার দাবিদার।

মন্তব্য লিখুন

আরও খবর