কার সইয়ে মনোনয়ন, জানতে চেয়ে বিএনপিসহ ৪৪ দলকে ইসির চিঠি

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ , ১৮ নভেম্বর ২০২৩, শনিবার , পোষ্ট করা হয়েছে 7 months আগে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত ৪৪টি দলকে চিঠি দিয়েছে ইসি। সংসদ নির্বাচনে কার সইয়ে মনোনয়ন দেওয়া হবে সে বিষয়ে জানতে চেয়ে বিএনপিসহ রাজনৈতিক দলগুলোকে চিঠি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। যদিও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজা ভোগ করছেন। অন্যদিকে বিএনপির বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও কারাবন্দি।

শনিবার (১৮ নভেম্বর) ইসি থেকে এই তথ্য জানা গেছে। এছাড়া, নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে জোটভুক্ত নির্বাচন ও দলীয় বা জোটের প্রার্থীর মনোনয়নের বিষয়ে জানাতে বিএনপিকে চিঠি দিয়েছে ইসি।

বিএনপিকে দেওয়া চিঠিতে ইসি উল্লেখ করেছে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২.(৩ক) দফা(২) এর অধীন প্রত্যেক মনোনয়নপত্রের সঙ্গে দলিলাদি সংযুক্ত করতে হবে। নিবন্ধিত রাজনৈতিক দলের পক্ষে সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী মাধ্যমে স্বাক্ষরিত এই মর্মে একটি প্রত্যয়নপত্র দিতে হবে। যে প্রার্থীকে উক্ত দলের পক্ষ হইতে মনোনয়ন দেওয়া হয়েছে। তবে শর্ত থাকে যে, কোনো নিবন্ধিত দলের পক্ষ হতে প্রাথমিকভাবে একাধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া যাবে এবং একের অধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া হলে হইলে তাহাদের প্রার্থিতা অনুচ্ছেদ ১৬ এর দফা (২) সাপেক্ষ হবে।

১৬.(২) যেক্ষেত্রে কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের মাধ্যমে একাধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়, সেইক্ষেত্রে দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা অনুরূপ পদধারী কোনো ব্যক্তি, থেকে স্বাক্ষরিত একটি লিখিত নোটিশ দিতে হয়। প্রার্থিতা প্রত্যাহারের তারিখে বা এর পূর্বে, তিনি স্বয়ং বা ক্ষমতাপ্রাপ্ত কোনো ব্যক্তির মাধ্যমে রিটার্নিং অফিসারকে কোনো প্রার্থীর চূড়ান্ত মনোনয়ন সম্পর্কে অবহিত করবেন এবং উক্ত দলের অন্যান্য প্রার্থীর প্রার্থিতা স্থগিত হবে।

চিঠিতে ইসি জানায়, আপনার দলের যে পদধারীর স্বাক্ষরে কোনো প্রার্থীকে আপনার দলের প্রতীকে কোনো আসনে মনোনয়ন প্রদানের ক্ষেত্রে আরপিও এর আর্টিকেল ১২(৩এ)বি) এবং ১৬(২)(৩) অনুযায়ী মনোনয়ন প্রদান করা হবে সে পদধারীর নাম, পদবী ও সত্যায়িত নমুনা স্বাক্ষর সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার এর নিকট প্রেরণের জন্য এবং নির্বাচন কমিশন সচিবালয়কে অনুলিপি প্রেরণের জন্যও অনুরোধ করা হলো।

মন্তব্য লিখুন

আরও খবর