করোনায় পাথরের চোখে কেন জল আসে?

প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ , ১৭ এপ্রিল ২০২০, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে
ছবি: ফেইসবুক থেকে সংগৃহীত

মোঃ তাসলিম উদ্দিন: মানুষের জীবনে প্রেম শাশ্বত, সত্যিকারের প্রেম জীবনে একবারই হয় কিন্তু এসব নিয়ে নানা তর্ক বিতর্ক আছে, গবেষণাও আছে। মানুষের জীবনে কি প্রেম একবার আসে? তাহলে মানুষ একবার সম্পর্ক ভেঙে নতুন সম্পর্কে জড়িয়ে পড়ে কেন? প্রয়োজনে, জীবনের বাস্তবতায় নাকি নিজের ইচ্ছায়? বুঝতে পারে না মন আসলে কাকে চায়, কী চায় আবার প্রেমের ধরনও ভিন্ন।

জানিনা কিভাবে ভালোবাসতে হয়, তবে তোমাকে অনেক ভালোবাসি সেটা বুঝতে পারি। এখনও তোমাকে কাছে পাবার ইচ্ছে হয় , তবে সময়ের সাথে সাথে প্রকাশ ভঙ্গিতে পরিবর্তন এসেছে। কেন যেন মনে হচ্ছে, আজ আমরা সবই হারিয়ে ফেলেছি। সবই তো আগের মত শুধু মানুষ শুন্য? যেদিকে তাকাই শুধু হাহাকার ভালোবাসা নামে বিচ্ছেদ ভরা। এ যেন এক নতুন পৃথিবীর জন্ম নিয়েছে।

ধরা যায় না ছোঁয়া যায় না, নিজের মানুষকে নিজের কাছে লুকিয়ে রেখে আড়াল করছি। ইচ্ছে হলেও বলতে পারিনা তোমাকে ছাড়া বাঁচবো না, কারন এতদিন তো বেঁচে ছিলাম। অন্ধকারের আজ জিজ্ঞেস করতে মন চাই? হে পৃথিবীর মানুষ ! তোমরা মানুষকে হত্যা করার জন্য যত আবিষ্কার করেছে, আজ এ মানুষকে বাঁচানোর জন্য চেষ্টা করে ব্যর্থ হচ্ছ কেন? একবার কি মনে পড়ে না সিরিয়ার শিশু বাচ্চাটির কথা?

তবে এই বেঁচে থাকা অনেক কষ্টের, প্রতিটা মুহূর্তে মৃত্যুর স্বাদ, তুমি সত্যিকারের ভালোবাসার মূল্য দিতে চাওনি, হয়ত যোগ্যতা, কিংবা চেহারায় আমি পরাজিত হতে পারি সবার কাছে। তবে আজ করোনা তোমাদের সবাইকে পরাজিত করেছে। গর্ভ করে শিক্ষার অহংকারে বলতে পৃথিবী আমার। আজ চলে গেলে ছোট্ট পাখি খাঁচায় -লকডাউন কোয়ারেন্টিন প্রয়োজনে খাঁচার দরজা খুলে।

তাইত সাধক গান লিখেছে,

খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়। তাকে ধরতে পারলে মনো বেরি দিতাম?

তবে তোমাকে ভালোবাসায় হাজারও বার জিতবো ।তোমাকে ভালোবাসতাম, ভালোবাসি, ভালোবাসবো চিরকাল। আজ বুঝতে পারলাম পাথরের চোখে কেন জল আসে?

মন্তব্য লিখুন

আরও খবর