এটা কি ত্রাণ বিতরণ নাকি ভাইরাসের সংক্রমণ ছড়ানো হচ্ছে -?

প্রকাশিত: ৩:০৮ পূর্বাহ্ণ , ১৪ এপ্রিল ২০২০, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

মোঃ তাসলিম উদ্দিন সরাইল প্রতিনিধিঃ পুবের আলো পেইজের সরাইল উপজেলা রিপোর্টার্স ইউনিটি সহ- সভাপতি মোঃআরিফুল ইসলাম সুমন’র লেখাটি কালের বিবর্তনের পাঠকের জন্য হুবহু  দেওয়া হল।

কয়েকদিন যাবত সামাজিক যোগাযোগ মাধ্যমে মাঝেমধ্যে কিছু ছবি দেখতে পাই। করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়া দরিদ্র পরিবারে অনেকে বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ পৌঁছে দিচ্ছেন, কেউ নিজ উদ্যোগে, কেউ অন্যের প্রতিনিধি হয়ে। বহু সমাজ সচেতন লোক তাদেরকে ‘দয়ালু’ ও ‘মানবতার ফেরিওয়ালা’ উপাধি দিচ্ছেন। আমিও তাদের এ কর্মকান্ডকে স্যালুট জানাই।কিন্তু প্রশ্ন হল! এই পরিস্থিতিতে, তাঁরা কি ত্রাণ পৌঁছে দিচ্ছেন, নাকি ভাইরাসের সংক্রমণ বিলি করছেন ? চিকিৎসকের ভাষ্যমতে ‘করোনা ভাইরাস’ ছোঁয়াচে রোগ ! কিন্তু বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ বা খাদ্য সামগ্রী বিতরণের সেইসব ছবিতে দেখা যায়, তাঁরা পাড়া-মহল্লা ও বিভিন্ন গ্রাম ঘুরে হতদরিদ্র মানুষের হাতে হাতে খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছেন।

এ কর্মকাণ্ডে তাদের হাতে গ্লাভস নেই, মুখে নেই মাস্ক, পরিহিত নেই সুরক্ষা পোশাক ! আর যিনি এ ত্রাণ গ্রহণ করছেন, তারও একই অবস্থা। এ অবস্থায় কখন কে কোথায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আছেন, আমরা কেউই জানি না।

আমরা দেখতে পাই, একজন মানুষ যদি করোনায় আক্রান্ত হন, তাহলে তিনি আক্রান্ত হওয়ার কিছুদিনের মধ্যে যেইসব মানুষের সংস্পর্শে এসেছেন, তাদের সবাইকে হোম কোয়ারান্টাইনে নেওয়া হয়। এখন কথা হলো- আল্লাহ না করুক, যাঁরা মানবতার সেবক হিসেবে আজ পাড়া-মহল্লায় ও গ্রামে গ্রামে ঘুরে খাদ্য সামগ্রী বিতরণ করছেন, তাঁদের মধ্যে কেউ যদি করোনায় আক্রান্ত হন, তাহলে তিনি নিয়মনীতি উপেক্ষা করে ত্রাণ বিতরণকালে যেইসব মানুষের সংস্পর্শে এসেছেন, সেইসব মানুষের কি হবে? তারা কি ঝুঁকি মধ্যে থাকবেন না।তাই ! আমি বলতে চাই, আপনারা অবশ্যই দরিদ্র মানুষের পাশে দাঁড়াবেন। তবে ভাইরাস সংক্রমণ রোধে যা যা ব্যবস্থা আছে, সেইসব ব্যবস্থা অবশ্যই নিশ্চিত করে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে।

মন্তব্য লিখুন

আরও খবর