• ছবিঘর ফিচার
  • অনুষ্ঠিত হলো বুটেক্স ভর্তি পরীক্ষা , উপস্থিতি ৯০.৬৩ শতাংশ

অনুষ্ঠিত হলো বুটেক্স ভর্তি পরীক্ষা , উপস্থিতি ৯০.৬৩ শতাংশ

প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ , ৮ মার্চ ২০২৪, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 2 months আগে
ছবি- কালের বিবর্তন

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়(বুটেক্স) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে আজ। ভর্তি পরীক্ষায় এক আসনের বিপরীতে অংশ নেন ০৯ জন ভর্তিচ্ছু। এতে শিক্ষার্থী উপস্থিতির হার ছিল ৯০.৬৩ শতাংশ।

গত ২৪ ফেব্রুয়ারী (শনিবার) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষার জন্য ৭৩১৪ জন যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়। যাদের মধ্য হতে ৫ মার্চ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করেছে ৬০৩২ জন।

ভর্তি পরীক্ষার সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে,কোথাও কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা লক্ষ করা যায়নি।পরীক্ষক এবং পরীক্ষাকেন্দ্রের সার্বিক দায়িত্বে থাকা সবাই অত্যন্ত সুন্দরভাবে নিজেদের দায়িত্ব পালন করেছেন। পরীক্ষার্থীদের উপস্থিতির হারও আশানুরূপ ছিল।

তিনি আরও বলেন, আমরা আশা করি অতিশীঘ্রই ফলাফল প্রকাশ করে ভর্তি কার্যক্রম শুরুর চেষ্টা করতে সক্ষম হবো এবং আগামী জুলাই হতেই নতুন ব্যাচের ক্লাস শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের অধীনে ১০টি বিভাগে বি.এস.সি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের চার বছর মেয়াদী কোর্সের আবেদন শুরু হয় ২৮ জানুয়ারি এবং ১৯ ফেব্রুয়ারি আবেদন শেষ হয়। এইচ.এস.সি তে পদার্থবিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিতে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়।

লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীকে ১ হাজার টাকা প্রদান করে প্রবেশপত্র সংগ্রহ করতে হয়। মোট ২০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয় যার মধ্যে গণিতে ৬০, পদার্থবিজ্ঞানে ৬০, রসায়নে ৬০ এবং ইংরেজিতে ২০ নম্বর বরাদ্দ ছিলো। ২০২৩ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডসমূহ কর্তৃক পরিচালিত উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ধারিত সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।