• ব্রাহ্মণবাড়িয়া জেলা লিড নিউজ
  • ৫০ টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে বিজয়নগর ও নবীনগর উপজেলায় নির্মাণাধীন কর্পোরেশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

৫০ টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে বিজয়নগর ও নবীনগর উপজেলায় নির্মাণাধীন কর্পোরেশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ , ১০ জুন ২০২১, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 2 days আগে

মোঃনিয়ামুল আকন্ঞ্জি, স্টাফ রিপোর্টার :

সারা দেশের জেলা, উপজেলা ও সিটি কর্পোরেশন পর্যায়ে মোট ৫৬০টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে সরকার। মুজিববর্ষ উপলক্ষে বৃহস্পতিবার (১০ জুন) ৫০টি মডেল মসজিদ-সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া বিজয়নগর ও নবীনগর উপজেলায় মডেল মসজিদ সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা সোয়া ১১টার দিকে গণভবন থেকে একযোগে আধুনিক ও সুসজ্জিত এসব মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্পূর্ণ সরকারি অর্থায়নে আট হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে ১৯ লাখ ৯০ হাজার ৩৬ বর্গমিটার আয়তনের নির্মিতব্য এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিটির নির্মাণ ব্যয় অন্তত ১২ থেকে সর্বোচ্চ ১৫ কোটি টাকা। এসব মসজিদে প্রতিদিন চার লাখ ৪০ হাজার ৪৪০ জন পুরুষ ও ৩১ হাজার ৪০০ জন নারীর নামাজ পড়ার সুবিধা থাকবে। পবিত্র কোরআন হাদিসের জ্ঞান অর্জনের জন্য এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ৩৪ হাজার মানুষ লাইব্রেরিতে পড়াশোনার সুযোগ পাবেন।

সূত্র জানায়, প্রতিদিন ৬ হাজার ৮০০ জন গবেষকের গবেষণার সুযোগ, ৫৬ হাজার মুসল্লির দ্বীনি দাওয়াতের কার্যক্রম পরিচালনা, প্রতিবছর ১৪ হাজার শিক্ষার্থীর কোরআন হেফজ করার সুবিধা, প্রতিবছর ১৬ হাজার ৮০০ শিশুর প্রাক-প্রাথমিক শিক্ষা অর্জন এবং ২ হাজার ২৪০ জন অতিথির আবাসনের সুযোগ থাকবে। এছাড়া মসজিদের খতিব ও ইমামদের মাধ্যমে প্রতিবছর সন্ত্রাস ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে জনসচেতনামুলক কার্যক্রম পরিচালিত হবে।

মন্তব্য লিখুন