সৌদিতে ঈদে টানা ৬ দিনের ছুটি

প্রকাশিত: ৪:৫৭ অপরাহ্ণ , ২৪ মার্চ ২০২৪, রবিবার , পোষ্ট করা হয়েছে 4 weeks আগে

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব পবিত্র ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে। দেশটির সরকার জানিয়েছে, ঈদুল ফিতর উপলক্ষ্যে আগামী ৮ এপ্রিল সোমবার থেকে ১১ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। যেহেতু সৌদিতে শুক্র ও শনিবার এমনিতে সাপ্তাহিক বন্ধ থাকে। ফলে সবমিলিয়ে এবারের ঈদে দেশটির সাধারণ মানুষ টানা ছয়দিনের ছুটি পেতে যাচ্ছেন।

রোববার (২৪ মার্চ) ছুটির বিষয়টি নিশ্চিত করেছে সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

পবিত্র রমজান মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে শুরু হয় ঈদ। ইংরেজি মাসগুলো ৩০ এবং ৩১ দিনের হলেও আরবি মাসগুলা হয়ে থাকে ২৯ থেকে ৩০ দিনের। এ বছর সৌদিতে পবিত্র রমজান মাস শুরু হয়েছে ১১ মার্চ থেকে।

রমজান মাসে বিশ্বের ১৮০ কোটি মুসলিম রোজা রাখেন। এই মাসে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার থেকে বিরত থাকেন তারা। রোজার মাসে ধর্মীয় কার্যকলাপে মনোযোগ দেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

রমজান মাস শেষে আসে খুশির ঈদ। এই দিনে বন্ধু-বান্ধব ও পরিবার-পরিজন সবাই একসঙ্গে হয় এবং দিনটি আনন্দের সঙ্গে উৎযাপন করেন। ঈদের দিন একে-অপরকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি উপহার দিয়ে থাকেন। এছাড়া একসঙ্গে খাওয়া-দাওয়াও করে থাকেন অনেকে।

ঈদের দিন মুসল্লিরা একসঙ্গে ঈদের নামাজ আদায় করেন। এই নামাজ মসজিদ ছাড়াও খোলাস্থানে বা ঈদগাহে হয়ে থাকে।

রমজান শেষ হয়ে ঈদ আসার আগেই ধনীরা গরীবদের যাকাত ও ফিতরা দিয়ে থাকেন। এরমাধ্যমে ধনীদের পাশপাশি গরীবরাও ঈদের আনন্দ ভাগাভাগির সুযোগ পান।

সূত্র: গালফ নিউজ

মন্তব্য লিখুন

আরও খবর