সরাইলে শিক্ষার্থীদের গাইড বই কিনতে বাধ্য করার অভিযোগ

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ , ৯ ফেব্রুয়ারি ২০২০, রবিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে
প্রতিকী ছবি

মো: তসলিম উদ্দিন, সরাইল প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার বেশ কিছু বিদ্যালয়ের শিক্ষকরা বিভিন্ন প্রকাশনীর গ্রামার ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এসব স্কুলের শিক্ষকরা শিক্ষার্থী প্রতি ৩’শ টাকা হারে অনুপম ও লেকচার প্রকাশনীর কাছ থেকে টাকা নিয়ে গ্রামার ও গাইড বই পাঠ্য করেছেন।এতে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরাইলের লাইব্রেরিও কম-বেশি বিভিন্ন প্রকাশনীর বই বিক্রি করছে। যা শিক্ষা মন্ত্রণালয় থেকে বিদ্যালয়ে এসব গাইড ও গ্রামার বই পড়ানোর ওপর নিষেধাজ্ঞা থাকলেও সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকরা এর তোয়াক্কা না করে কৌশলে শিক্ষার্থীদের ঐসব লাইব্রেরি থেকে বই কিনতে বাধ্য করাচ্ছেন বলে অভিযোগ শিক্ষার্থী ও অবিভাবকের।

সরেজমিনে দিন-রাত ঘুরে জানা গেছে, সরাইল উপজেলায় ২২টি উচ্চ বিদ্যালয়ে প্রায় ২০ হাজার শিক্ষার্থীকে সরকার পাঠ্য বইয়ের সঙ্গে গ্রামার বই বিনামূল্যে বিতরণ করেছে। এসব বিদ্যালয়ের মধ্যে বেশ কিছু বিদ্যালয়ের শিক্ষক বিভিন্ন প্রকাশনীর বই পাঠ্য করার কথা বলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

উপজেলার বিপুল সংখ্যক শিক্ষার্থীর কাছে বিভিন্ন বই প্রকাশনীতে বিক্রির লক্ষ্য নিয়ে বই বিক্রি শুরু করেছে বলে জানা যায়।

এ বিষয়ে জানতে চাইলে সরাইল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সহিদ খালেদ জামিল খান এ প্রতিনিধিকে জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে যদি কোন প্রতিষ্ঠানের শিক্ষক এ ধরনের কোন কাজে যুক্ত হয় তবে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।