সরাইলে ফেসবুকে গুজবঃ প্রশাসনে তোলপাড় !

প্রকাশিত: ৩:৪৩ পূর্বাহ্ণ , ১৩ এপ্রিল ২০২০, সোমবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

মোঃ তাসলিম উদ্দিন সরাইল প্রতিনিধিঃ ফেসবুকে গুজব ছড়ানোর ঘটনা নতুন নয়। এবার ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ছড়িয়েছে মহিলাদের বাজার (নিত্যপণ্য ক্রয়) করা নিয়ে এক ভীতিকর গুজব। বলা হচ্ছে, সোমবার (১৩ এপ্রিল) থেকে কোন মহিলা বাজার করতে পারবে না। এ আদেশ সরাইল উপজেলা নির্বাহী প্রশাসনের। অপরদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফেসবুকে ছড়ানো এ ধরনের পোস্টকে মিথ্যা  গুজব বলে উড়িয়ে দেওয়া হয়েছে।

বলা হয়েছে, সরাইলে এ ধরনের কোনো আদেশ দেয়া হয়নি। মহিলারা বাজারে এসে বাজার করবেন,এতে কেউ নিষেধ ও করেননি। করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে সবাই সামাজিক দূরত্ব বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে বাজারে কেনাকাটা শেষ করে বাড়িতে ফেরার কথা সবসময়ই বলা হচ্ছে। অথচ ফেসবুক পোস্ট করে বিষয়টি ভিন্নভাবে ছড়ানোর পর থেকে মানুষের মনে আতঙ্ক তৈরি করা হয়েছে।

অনেক নারী বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন। খোঁজ নিয়ে জানা যায়, রোববার (১২ এপ্রিল) সরাইল বাজার মনিটরিং করতে আসেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা প্রিয়াংকা। এসময় তিনি বাজারের উপস্থিত ক্রেতাদের সামাজিক দূরত্ব বজায় রাখতে বলেন এবং মহিলাসহ অনেক ক্রেতাকে সতর্ক করেন এই নির্বাহী ম্যাজিস্ট্রেট।এর কিছু সময় পর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয় আগামীকাল (সোমবার ১৩ এপ্রিল) থেকে কোন মহিলা বাজার করতে পারবে না। “রওশন আলী” নামক এক আইডিতে একই কথা প্রচার করা হয়। সেই আইডিতে উল্লেখ করা হয়, “এ আদেশ সরাইল উপজেলা নির্বাহী প্রশাসনের”।

আইডি’র পোস্টে তথ্যদাতার নাম ও তারিখের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা প্রিয়াংকার ছবিও দেওয়া হয়েছে। এ পোস্টটিতে ৮৭টি কমেন্ট ও পোস্টটি ৬৫ বার শেয়ার হয়েছে। এতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ভাইরাল হওয়ার পাশাপাশি এ খবর চারিদিকে ছড়িয়ে পড়ে। আতঙ্কিত হন বিশেষ করে নারী সামাজ। ফেসবুকের এ পোস্ট দেখে বিষয়টি নিয়ে অনেকে স্থানীয় ও জাতীয় একাধিক মিডিয়ায় সংবাদও প্রচার করেছেন। অনেকে ফেসবুকে কড়া সমালোচনাও করেন। প্রবাসী আব্দুল মমিন তাঁর আইডিতে লিখেছেন, “সংসারের জরুরি কাজে মহিলারা যদি বাজারে যেতে না পারেন, তাহলে কোনো দপ্তরে মহিলারা চাকুরি করতে পারবেন না। মহিলারা বাজারে গিয়ে ডেটিং মারে না।”

এদিকে রোববার দিবাগত মধ্যরাতে সরাইল উপজেলা প্রশাসনের আইডি থেকে বিষয়টিকে গুজব আখ্যায়িত করে ব্যাখ্যা দেওয়া হয়েছে। বলা হয়েছে, এ গুজবে কেউ কান দিবেন না। উপজেলা প্রশাসনের পক্ষ হতে মহিলাদের বাজারে আসা নিষেধ করা হয়নি।

সরাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি ) ফারজানা প্রিয়াঙ্কা জানান, কেন মহিলারা বাজার করতে পারবেনা এটা ভুল তথ্য। দুই জনের অধিক ব্যক্তি একসাথে চলাফেরা করতে পারবেনা এটা বলেছিলাম।সরাইল উপজেলা নির্বাহী অফিসার এ এস এম মোসা জানান, মিথ্যা গুজব, আইন সবার জন্য সমান।