সরাইলে’র প্রবেশ পথে যানজট:অচিরেই নিরসন হবে

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ , ২২ জুন ২০২১, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 1 month আগে

মো. তাসলিম উদ্দিন সরাইল( ব্রাহ্মণবাড়িয়া)

নানামুখী সমস্যায় সরাইলবাসীর জীবনযাত্রা ক্রমেই আরও বেশি মাত্রায় দুর্ভোগময় হয়ে উঠছে। সবচেয়ে প্রকট ও জটিল সমস্যাটি হলো যানজট। এটা নিয়ে অনেক বছর ধরে অনেক কথা বলা হচ্ছে, নানা রকমের উদ্যোগের কথাও মাঝেমধ্যে শোনা যায়, কিন্তু এ সমস্যার সমাধান হচ্ছে না, বরং তা দিনে দিনে আরও প্রকট হচ্ছে। আজ মঙ্গলবার দুপুরে উপজেলা অন্নদার মোড় হতে বকুল তলা পর্যন্ত ছবিতে গাড়ির দৃশ্য ও উচালিয়াপাড়া চৌরাস্তা মোড়।আজ যানজটে পড়ে মেহজাবিন বলে বাবা’এখানের যানজটের কারণ কি? মারে দেখনা মানুষের সঙ্গে গাড়ি বাড়তেছে কিন্তু রাস্তা তো বাড়েনি। মেহেজাবিন বলে বাবা তাতো বুঝলাম আপনি শুনেন,ব্যবসায়ীরা কি বলছেন, দীর্ঘদিন ধরে এভাবেই চলে আসছে। দোকানিরা ফুটপাত ও ড্রেইনে ওপর বসানো স্ল্যাবে পণ্য রাখলেও যানজটের দায় চাপাতে চান অন্যের ওপর। তাঁদের ভাষ্য, ‘রাস্তা ও ফুটপাতে পণ্যের চেয়ে সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাক, কাভার্ড ভ্যান ও সিএনজি চালিত অটোরিকশা বেশি সমস্যায় ফেলছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, দোকানের সামনে ফুটপাত এরপর ড্রেইন স্ল্যাব । ড্রেইনের ওপর বসানো আছে স্ল্যাব। কিন্তু এই অংশটুকু পথচারীদের নয়, পুরো স্থানটি ব্যবসায়ীদের দখলে। আর এতে ভোগান্তিতে পড়ছে পথচারীরা।
মেহজাবিন বলে বাবা,বিশেষ করে সরাইল উপজেলায় ট্রাক্টর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাটিও ইট টানছে এ পথ দিয়েই। আবার সিএনজি (অটোরিকশা) বাজারে রয়েছে ব্যবসায়ী। তাদের পণ্য ওঠানামার জন্যও বড় বড় ট্রাক বাজারে প্রবেশ করে। ফলে গাড়ির সামান্য জটলা বাধলেই দুই মিনিটের সামান্য রাস্তা পার হতে ঘণ্টা সময় লেগে যায়।
মারে,পথচারী আমিন কি বলেন, ‘ফুটপাত দোকানিদের দখলে। তাই অনেকটা বাধ্য হয়েই রাস্তার ওপর দিয়ে হাঁটতে হয়। এতে অনেক সময় গাড়ির বাম্পারের ধাক্কাও খেতে হয়।’
এ ব্যাপারে জানতে চাইলে সরাইল- সার্কেলে’র অতিরিক্ত পুলিশ সুপার এএসপি মো. আনিছুর রহমান বলেন, ‘যানজট নিরসনে পুলিশ ও জনগণ মিলেই কাজ করতে হবে। উপজেলা প্রশাসনকে নিয়ে আমরা এই যানজট নিরসনে কাজ করছি। শিগগিরই আমরা এ ধরনের কর্মসূচি নিয়ে কাজ করব’ আপনারা দেখতে পারবেন অচিরেই যানজট নিরসন হবে বলেন, এএসপি মোঃ আনিছুর রহমান।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আরিফুল হক মৃদুল বলেন, ‘যানজটের বিষয়টি আমার মাথায় আছে। এ সমস্যা দীর্ঘদিনের। আমার একার পক্ষে তা নিরসন করা সম্ভব নয়। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় ব্যবসায়ীদের সার্বিক সহায়তা ও আন্তরিকতা থাকলেই এ যানজট নিরসন সম্ভব’।

মন্তব্য লিখুন

আরও খবর