শ্বাসরুদ্ধকর ম্যাচে শ্রীলংকাকে হারিয়ে বিশ্বকাপে যে নজির গড়ল বাংলাদেশ

প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ , ৮ জুন ২০২৪, শনিবার , পোষ্ট করা হয়েছে 2 weeks আগে

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান নবম আসরের ১৫তম ম্যাচে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলংকাকে হারিয়ে মিশন শুরু করে বাংলাদেশ ক্রিকেট দল। টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলংকাকে এই প্রথম হারাল বাংলাদেশ।

আজ শনিবার যুক্তরাষ্ট্রের ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে শ্বাসরুশ্বাস ম্যাচে শ্রীলংকাকে ২ উইকেটে হারায় নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন দলটি।

এদিন টস জয়ের পর গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামের উইকেট স্লো থাকায় প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

আগে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১০০ রান করে ভালো পজিশনেই ছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় লংকানরা। একের পর এক উইকেট পতনের কারণে শেষ ৩৫ বলে ৬ উইকেট হারিয়ে ২৪ রানের বেশি করতে পারেনি তারা। দলের হয়ে ২৮ বলে সর্বোচ্চ ৪৭ রান করেন ওপেনার পাথুম নিশাঙ্কা।

বাংলাদেশ দলের হয়ে মোস্তাফিজুর রহমান ৪ ওভারে মাত্র ১৭ রানে ৩ উইকেট শিকার করেন। চার ওভারে ২২ রানে ৩ উইকেট নেন লেগ স্পিনার রিশাদ হোসেন। চার ওভারে ২৫ রানে ২ উইকেট নেন তাসকিন আহমেদ। চার ওভারে ২৪ রানে ১ উইকেট নেন তানজিম হাসান সাকিব।

১২০ বলে ১২৫ রানের মামুলি স্কোর তাড়া করতে নেমে পাওয়ার প্লের মধ্যেই তিন উইকেট হারায় বাংলাদেশ। মাত্র ২৮ রানে দুই ওপেনার সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম আর ওপেনার নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ দল।

দলের এমন কঠিন পরিস্থিতে ব্যাটিংয়ে নেমে চতুর্থ উইকেটে ৩৮ বলে ৬৩ রানের জুটি গড়েন লিটন কুমার দাস ও তাওহিদ হৃদয়। ১১.৩ ওভারে ৩ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ছিল ৯১ রান।

এরপর খেই হারিয়ে ফেলে বাংলাদেশ দল। মাত্র ২১ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে কঠিন চাপের মধ্যে পড়ে যায় টাইগাররা। খেলার এমন অবস্থায় উইকেটে অবিচল ছিলেন সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার ব্যাটেই একটু আশা দেখছিল বাংলাদেশ।

জয়ের জন্য ২ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ১১ রান। হাতে ছিল মাত্র ২ উইকেট। ব্যাটিংয়ে ছিলেন ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ ও পেস বোলার তানজিম হাসান সাকিব।

শ্রীলংকার সাবেক অধিনায়ক দাসুন শানাকার করা ইনিংসের ১৯তম ওভারের প্রথম (ফুলটস) বলেই ছক্কা হাঁকান মাহমুদউল্লাহ রিয়াদ। তখন জয়ের স্বপ্ন আরও জোড়াল হয়।

ওভারের দ্বিতীয় বলে সিঙ্গেল রান নিয়ে প্রান্ত বদল করেন মাহমুদউল্লাহ রিয়াদ। তৃতীয় বলে রান নিতে পারেননি তানজিম হাসান। চতুর্থ বলে সিঙ্গেল নিয়ে তিনি প্রান্ত বদল করেন।

জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ৩ রান। পঞ্চম ডেলিভাটি ওয়াইড দেন শানাকা। সেই বলে দৌড়ে বাড়তি এক রান আদায় করে নেয় বাংলাদেশ। ওভারের শেষ বলে জয়ের জন্য প্রয়োজন ছিল ১ রান।

মাহমুদউল্লাহ রিয়াদ মিডঅফে ঠেলে দিয়েই রানের জন্য দৌড় শুরু করেন। সেই বলে দুই রান নিয়ে জয় নিশ্চিত করে জয়ের উল্লাসে মেত ওঠে বাংলাদেশ দল।

দলের জয়ে ২০ বলে এক চার আর তিন ছক্কায় ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেন তাওহিদ হৃদয়। ৩৮ বলে ৩৬ রানের ইনিংস খেলেন লিটন দাস।

বিশ্বকাপ অভিষেকেই ম্যাচের সেরা হন বাংলাদেশ দলের লেগ স্পিনার রিশাদ হোসেন।

দক্ষিণ আফ্রিকার পর বাংলাদেশের বিপক্ষে হেরে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায়ের শঙ্কায় ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলংকা।

মন্তব্য লিখুন

আরও খবর