লেবাননে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

প্রকাশিত: ৪:৪০ অপরাহ্ণ , ১১ জানুয়ারি ২০২০, শনিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

মো: জুয়েল রানা (লেবানন) : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা উপলক্ষে আলোচনা সভা করেছে লেবানন প্রবাসীরা। ১০ জানুয়ারি শুক্রবার বাংলাদেশ দুতাবাসের আয়োজনে দূতাবাসের হল রুমে এই আয়োজন করা হয়।

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকারের সভাপতিত্বে প্রথম সচিব (শ্রম) আব্দুল্লাহ আল মামুনের সঞ্চালনায় সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করা হয় এবং বঙ্গবন্ধু স্বরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

অনুষ্ঠান চলাকালীন সময় মনিটরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর ক্ষণগণনা চালানো হয়।

সমাপনী বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্বরণ করেন এবং প্রবাসী বাংলাদেশীদের নানান সুখ-দুঃখ কথা তুলে ধরেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

তিনি বলেন, যার জন্ম না হলে বাংলাদেশ হত না। ৭ই মার্চ যার ডাকে সাড়া দিয়ে বাঙালী জাতি সেদিন ঐক্যবদ্ধ হয়ে দেশকে স্বাধীন করেছিল। সেই জাতির জনকের জন্য আমরা গর্বিত।

লেবাননে বাংলাদেশ দূতাবাস আয়োজিত বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা
পরে উন্মুক্ত আলোচনায় রাষ্ট্রদূত বলেন,’১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা ও বিজয় পূর্ণতা পায়।

তিনি বলেন, যার জন্ম না হলে বাংলাদেশ হত না। ৭ই মার্চ যার ডাকে সাড়া দিয়ে বাঙালী জাতি সেদিন ঐক্যবদ্ধ হয়ে দেশকে স্বাধীন করেছিল। সেই জাতির জনকের জন্য আমরা গর্বিত। এ দিনে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিনত করতে সব বাংলাদেশিকে একযোগে এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঢাকায় বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর ক্ষণগণনার বর্ণাঢ্য উদ্বোধনের সাথে মিল রেখে লেবাননেস্থ বাংলাদেশ দূতাবাসও ক্ষণগণনার প্রতীকী উদ্বোধন করছে। পুরো বিশ্বের সঙ্গে একাত্ম হয়ে লেবাননস্থ বাংলাদেশ দূতাবাস মুজিববর্ষ উদযাপনের জন্য বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবে।

এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, দূতাবাসে তৃতীয় সচিব আব্দুল্লাহ আল শাফি সহ দূতাবাসের কর্মকর্তা বৃন্দ ও বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ সহ বিপুল সংখক প্রবাসীরা

মন্তব্য লিখুন

আরও খবর