লেবাননে প্রথম বারের মত বঙ্গবন্ধু পাঠাগার স্থাপিত

প্রকাশিত: ২:৩২ অপরাহ্ণ , ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

মো জুয়েল রানা, মধ্যপ্রাচ্য ব্যুরোঃ-জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইতিহাস লেবাননে শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে লেবাননের বৈরুতে জিব্রান এন্ড্রাউস টুয়েনি পাবলিক স্কুল এ্যান্ড কলেজে স্থাপিত হল বঙ্গবন্ধু লাইব্রেরী। বঙ্গবন্ধ লাইব্রেরীর নাম ফলক এর পর্দা উন্মোচন করে ও ফিতা কেটে লাইব্রেরীর উদ্বোধন করেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

এসময় দূতাবাসের শ্রম বিষয়ক সচিব আব্দুল্লাহ আল মামুন, অত্র কলেজের অধ্যাপক হাইছাম আল-গালী সহ দুতাবাসের কর্মকর্তাবৃন্দ ও অত্র কলেজের শিক্ষক-শিক্ষিকা ও বিপুল সংখক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

লাইব্রেরীতে অন্যান্য বই এর মাঝে ইংরেজী ও আরাবী ভাষায় “শেখ মুজিবুর রহমান দি আনফিনিশেড মেমোরী” ও দি কুয়িস্ট ফর ভিশন ২০২১ শেখ হাসিনা” নামক বই ছিল অন্যতম।

রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার অত্র প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বঙ্গবন্ধর অসমাপ্ত আত্মজীবনী বই এর সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। ৭১ সালের স্বাধীতনা যুদ্ধে ইতিহাস ও স্বাধীতনা যুদ্ধে বঙ্গবন্ধুর অবদানের ইতিহাসও সংক্ষিপ্ত আকারে তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধ বাংলাদেশের মহান স্বাধীনতার ঘোষক, বঙ্গবন্ধ বাংলাদেশের জাতির পিতা।

আন্যদিকে বাংলাদেশ দূতাবাসেও প্রথমবারের মত বঙ্গবন্ধ পাঠাগার ও বঙ্গবন্ধ কর্ণার চালু করা হয়। সেখানেও শুভা পেয়েছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী সহ শত শত বই ও বঙ্গবন্ধুর স্বৃতি বিজড়িত ছবি সমূহ।

মন্তব্য লিখুন