লেবাননে গঠিত হল বাংলাদেশ-লেবানন বিজনেস কাউন্সিল

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ , ৭ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

মো জুয়েল রানা, মধ্যপ্রাচ্য ব্যুরোঃ-গতকাল  (৬ফেব্রুয়ারী) বৃহস্পতিবার গঠন করা হল বাংলাদেশের বিনিয়িগকারী লেবানিজদের সংগঠন লেবানন-বাংলাদেশ বিজনেজ কাউন্সিল। লেবাননের বিবি এনার্জি গ্রপের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার রিয়াদ বাসাতনেকে সভাপতি ও বিশিষ্ট্য ব্যবসায়ী ড. হাসান আল-আলীকে সাধারন সম্পাদক করে ঔদিন ৫সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।
লেবাননে বেসরকারী টেলিভিশনের অভিনেত্রী প্যাট্রিশিয়া সামাহা এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেবাননের সংসদের সংসদ সদস্য এবং লেবানন-বাংলাদেশ পার্লামেন্টারী ফ্রন্ডশীপ গ্রুপের প্রধান ইয়াসিন জাবের, বিশেষ অতিথি ছিলেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার। এছাড়া লেবানিজ ব্যবসায়ী, বিনিয়োগকারী, রাজনৈতিক নেতৃবৃন্দ, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ও দেশী বিদেশী গণমাধ্যম কর্মীরা উপস্থিতি ছিলেন।

গঠিত বিজনেস কাউন্সিল দুই দেশের মধ্যে ব্যবসায় ও বিনিয়োগ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক।

লেবানন-বাংলাদেশ বিজনেজ কাউন্সিল সংগঠনটি ছিল সময়ের দাবি। যা আজ বাস্তবে রুপান্তরিত হয়েছে লেবানন বাংলাদেশের এই সম্পর্ক সব সময় বজায় থাকবে বলে মনে করেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। তিনি বলেন, এক সময় কিছু লেবানিজরা মনে করতেন বাংলাদেশ শুধু ম্যানপাওয়ার সাপ্লাই দিয়ে থাকে। তার প্রচেষ্টায় তিনি তাদের বুঝাতে সক্ষম হয়েছেন যে বাংলাদেশ একটি শক্তিশালী অর্থনৈতিক উন্নয়নশীল দেশ।

অন্যদিকে বাংলাদেশের ভূয়সী প্রসংসা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি লেবানন-বাংলাদেশ পার্লামেন্টারী ফ্রেন্ডশীপ গ্রুপের প্রধান লেবানিজ সাবেক মন্ত্রী ও বর্তমান এমপি ইয়াসিন জাবের। তিনি মনে করেন লেবানন বাংলাদেশের যে সুসম্পর্ক তা সর্বদা বজায় থাকবে।

আগামীতে এই দুই দেশের বন্ধত্ব সম্পর্ক আরো জোরদার হবে এবং দুই দেশের ব্যবসা ও বিনিয়োগ ক্ষেত্র আরো জোড়ালো ভূমিকা রাখবে বলে মনে করেন তারা।