বিকাশ চার্জ ২০ টাকা প্রতি ১০০০

যেভাবে চুল কাটার নামে মাথা কেটে নিচ্ছে bKash

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ , ২৩ মে ২০২০, শনিবার , পোষ্ট করা হয়েছে 2 months আগে

ব্যাংকিং ব্যবস্থার ছাত্র হিসাবে বলছি, পৃথিবীর সবচেয়ে বেশি ইন্টারেস্ট স্প্রেড হচ্ছে ব্রাজিলে ৬%, তার মানে ডেপোজিট গ্রহন আর ঋন প্রদানের ইন্টারেস্ট পার্থক্য প্রতি ১০০ টাকায় ৬ টাকা। বাংলাদেশে বিগত ১৮ বছরের এভারেজ হল ২.৯৭, ধরেন ৩ টাকা। তার মানে ৯৭ টাকায় ডিপোজিট গ্রহন ১০০ টাকায় ঋন প্রদান। ২০১৫ তে চায়নায় ২.৮২ ইন্ডিয়ায় ৩.১।

এগুলো বলার কারন হচ্ছে বিকাশ, হা বিকাশ…

যারা কোন প্রকার ঝুঁকি গ্রহন ছাড়াই ২% নিয়ে নেয়, স্রেফ একটা সফট্ওয়ার ট্রাংজেকশন। কোন ডিপোজিট হোল্ডিং নেই, লোন ডিসবার্স ও নেই। আর সিকিউরিটির অবস্থা নিয়ে বিজ্ঞাপন দিয়ে হাজারকোটি টাকা খরচ করবে কিন্তু সিকিউরিটির কোন উন্নতি করবে না(এটার অবশ্য একটা টেকনিকাল বেনেফিট আছে প্রচারে)। এরকম সার্ভিস বিভিন্ন দেশে আছে,যেমন চায়নাতে আলিপে, উইচার্ট(টাকা তোলা চার্জ ০.১%) যেটা ২০২১ এর জানুয়ারী থেকে ফ্রি করা হচ্ছে, ইন্ডিয়াতে নিজেদের payTM আছে চাইনিজ আলিপেও আছে, কন্ডিশন সেইম।

প্রশ্ন হচ্ছে এই মহামারি করোনা কালে মানুষ অনলাইন লেনদেন বেশি করছে, আর বাংলাদেশে বিকাশ বলা যায় একচেটিয়া ব্যবসা করছে। তারা প্রতি ১০০ টাকায় ২ টাকা এবছার্ড চার্জ নিয়েই ক্ষ্যান্ত নেই উল্টা প্রতি সেন্ড মানিতে ৫ টাকা চার্জ এড করেছে, যা আমার জানামতে পৃথিবীর ব্যাংকিং ইতিহাসে নেই।

বিষয়টা নিয়ে রেগুলেটরি অথরিটি ভাববে আশা করি।

Reference: Capital Requirements, the Cost of Financial Intermediation and Risk-Taking: Empirical Evidence from Bangladesh

Written by Dr. Muhammad Mizanur Rahman

বিষয়:

মন্তব্য লিখুন

আরও খবর