মালয়েশিয়া লকডাউন ৪ সপ্তাহ বৃদ্ধি করে ৯ ই জুন পর্যন্ত

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ , ১০ মে ২০২০, রবিবার , পোষ্ট করা হয়েছে 5 months আগে

এম এ আবির, কুয়ালালামপুর মালয়েশিয়া:  ইউরোপে যখন কোভিড -১৯  ভাইরাস সংক্রামিত সংখ্যা  বাড়ছে তখন মালয়েশিয়া আস্তে আস্তে নিয়ন্ত্রণে দিকে যাচ্ছে। মালয়েশিয়া স্ব্যাস্থ বিভাগ নিবিড় পরিচর্যা ও সঠিক চিকিৎসার সুফল পাচ্ছে মালয়েশিয়া করোনা ভাইরাস আক্রান্ত রোগীরা ।

ভাইরাসের সংক্রামন রোধে লকডাউনের মেয়াদ মুভমেন্ট কন্টোল অডার ( MCO)   আরো ২৮  দিন বাড়িয়ে আগামী ৯ই জুন পযন্ত বৃদ্ধি করা হয়েছে।এই নিয়ে ৫ম বার বৃদ্ধি করা হয়েছে মেয়াদ। উল্লেখ গত ১৮ ই মার্চ থেকে মুভমেন্ট কন্টোল অডার ( MCO) বাড়তে বাড়তে ৪থ বার মেয়দ ছিল ১২ ই এপ্রিল পযন্ত, আজ ৫ম বারের মত মেয়াদ বৃদ্ধি করে ৯ ই জুন করা হয়েছে।  রোববার  স্থানীয় সময় দুপুর ২ টায় জাতির উদ্দেশ্য এক ভাষনে তিনি এই ঘোষণা দেন। তিনি বলেন আমরা এই অবস্থা  ( করোনা ভাইরাস) থেকে উওরণের জন্য লকডাউন সময়সীমা বৃদ্ধি করেছি। সবাই কে ধৈর্য ধারণ করতে হবে তাহলেই আমরা করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সফল হব। আসুন আমরা এই পবিত্র মাহে রমজান মাসে মহান আল্লাহ তায়ালার কাছে প্রাথনা  করি  যেন মহান আল্লাহ তায়ালা আমাদের কে করোনা ভাইরাস থেকে মুক্তি দান করে।

তিনি আরো বলনে আমি জানি আমাদের এই দীর্ঘ ২৮ দিন আপনাদের জন্য খুবই কষ্টকর হবে, কিন্তুু দেশের জনগণের স্বার্থে এবং সবার  সুস্বাস্থ্যের জন্য  মুভমেন্ট কন্টোল অডার ( MCO)  বাড়াতে হচ্ছে। আমরা চাই করোনা ভাইরাস  দেশ থেকে পুরোপুরি নির্মূল হোক। ইতিমধ্যে আমরা করোনা ভাইরাস নিয়ন্ত্রণে যথেষ্ট এগিয়ে আছি। এবং আর ও সাফল্যের জন্য অপেক্ষা করতে হবে। এর মধ্যে শর্ত সাপেক্ষে কিছু কিছু সেক্টর ও ব্যবসা প্রতিষ্ঠান চালু  করেছে মালয়েশিয়া।

রিপোর্ট লেখা পযন্ত  করোনা ভাইরাসে আজ  মৃত্যুর সংখ্যা ০০.০০ জন, মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১০৮ জন, আজকে  নতুন করে আক্রান্ত রোগী ০০.০০ গতকাল আক্রান্তে সংখ্যা  ৬৭   জন, সর্বমোট  আক্রান্তের সংখ্যা  ৬,৬৫৬ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫,০২৫ জন। চিকিৎসাধীন অবস্থায় আছে ১,৫২৩ জন,সিরিয়াস কন্ডিশনে আছে ১৮ জন।