• ধর্ম ও জীবন ব্যবস্থা
  • মহামহিম ঈদে মেরাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উদ্যাপন উপলক্ষে বিশ্ব সুন্নী আন্দোলনের সমাবেশ, শোকারিয়া আনন্দ শোভাযাত্র ও সালাতু সালাম মাহফিল

মহামহিম ঈদে মেরাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উদ্যাপন উপলক্ষে বিশ্ব সুন্নী আন্দোলনের সমাবেশ, শোকারিয়া আনন্দ শোভাযাত্র ও সালাতু সালাম মাহফিল

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ , ২৩ মার্চ ২০২০, সোমবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

রাফি উদ্দীন: দয়াময় আল্লাহতাআলা স্থান কালের উর্ধ্বে মানব জ্ঞানের অতীত অচিন্তনীয় উর্ধ্ব জগতে তাঁর একান্ত সান্নিধ্যে দূরত্ত্বহীন নৈকট্যে উপনীত করে তাঁর প্রিয়তম মহান রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সাক্ষাত দান মেরাজ শরীফ। দয়াময় আল্লাহতাআলা তাঁর মহান রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সাক্ষাত দানের মাধ্যমে সর্বসৃষ্টির উদ্দেশ্যে তাঁর প্রথম অতুলনীয় মহাপ্রকাশের চির গৌরবময় মহাউপলক্ষ পবিত্র ঈদে মেরাজ শরীফ।

সত্য ও জীবনের উপলব্ধির জন্য অতিঅপরিহর্য্য মৌলিক বিষয় ঈদে মেরাজ শরীফের মহান তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে বিশ্ব সুন্নী আন্দোলনের উদ্যোগে আজ ঢাকা প্রেস ক্লাবের সামনে এক ঈদে মেরাজ সমাবেশ ও সালাতু সালাম মাহফিল অনুষ্ঠিত হয়। সৈয়দ আল্লামা ইমাম হায়াতের দিক নির্দেশনায় এ সমাবেশে সভাপতিত্ব করেন বিশ্ব সুন্নী আন্দোলনের মহাসচিব আল্লামা শেখ রায়হান রাহবার। এতে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট পীর মাশায়েখ, ওলামায়ে কেরাম ও শিক্ষাবিদ।

মহান মেরাজ শরীফ দয়াময় আল্লাহতাআলার সাথে আমাদের মহান প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মোবারক প্রত্যক্ষ সাক্ষাত উল্লেখ করে সুন্নী আন্দোলনের নেতৃবৃন্দ বলেন, মহান মেরাজ শরীফ প্রিয়নবীর নিকট স্বয়ং আল্লাহতাআলার মহিমাময় প্রত্যক্ষ প্রকাশ এবং প্রিয়নবীর মাধ্যমে সমগ্র সৃষ্টির নিকট রহমতময় পরোক্ষ প্রকাশ। তাঁরা বলেন, আল্লাহতাআলা তাঁর অসীম ক্ষমতায় মহান প্রিয়নবীকে স্থান কালের উর্ধ্বে তাঁর পরম নৈকট্যে পৌঁছিয়ে তাঁর পবিত্র মহাসত্তার নূর ও তাজাল্লিতে মিলিত করে সমগ্র মানবমন্ডলীর জন্য সত্যের আলো, জীবনের কেন্দ্র এবং সর্বজ্ঞান, সর্বগুণ ও সর্বকল্যাণের উৎসরূপে প্রকাশ করেছেন।

সুন্নী আন্দোলনের নেতৃবৃন্দ বলেন, মেরাজ শরীফ মহান প্রিয়নবীর সাথে প্রত্যক্ষ সাক্ষাতের মাধ্যমে আল্লাহতাআলার স্বয়ং প্রকাশ যা সমগ্র সৃষ্টির জন্য অসীম রহমত ও দিশার উৎস, যে শোকরিয়া না হলে নাফরমানী হবে। তবে রমজান ও কোরবাণীর ঈদের মত ঈদে আজম ও ঈদে মেরাজ হুকুমগত বিধিবদ্ধ নির্ধারিত পদ্ধতিগত ঈদ নয়, ঈমানী হৃদয়ের ঈদ-ঈমানী প্রাণের ঈদ-অসীম প্রেমের ঈদ, যার সাথে অন্য কোন আমলগত বিষয়ের তুলনা চলেনা, যা অন্য সবকিছুর উৎস।

সুন্নী আন্দোলনের নেতৃবৃন্দ বলেন, একমাত্র রেসালত ই তাওহীদের বন্ধনের দলিল হিসেবে মেরাজ শরীফ সমগ্র মানব মন্ডলীর জন্য রেসালাত কেন্দ্রিক তাওহীদ ভিত্তিক ঈমানী আত্মসত্তা ঈমানিয়াতের দিশা। সকল বস্তুর উর্ধ্বে একমাত্র স্রষ্টার নামে জীবনের সত্যের প্রকাশ মেরাজ শরীফ সমগ্র মানব মন্ডলীর জন্য মিথ্যা-মূর্খতা-আঁধার-ভ্রষ্টতা থেকে মানবিক অস্তিত্ব ও মানবসত্তা রক্ষার দিশা।

সুন্নী আন্দোলনের নেতৃবৃন্দ বলেন, স্রষ্টার গুণ-জ্ঞান-আলো রেসালাতের রহমতের ধারায় আলোকিত জীবন ও সকল মানুষের জন্য নিরাপত্তা-অধিকার-স্বাধীনতা-মর্যাদা-ভিত্তিক সর্বকল্যাণময় সর্বজনীন মানবতার রাষ্ট্র ও অখন্ড মানবতার মুক্ত দুনিয়া খেলাফতে ইনসানিয়াত (authority of life and state and world of universal humanity) গড়ে তোলার নির্দেশনা মহান মেরাজ শরীফ।

দুনিয়াব্যাপী মিথ্যা ও অবিচারের ধারক নানাবিধ অপশক্তির গ্রাসে রূদ্ধ সত্য ও বিপন্ন জীবনের মুক্তি সাধনায় মহান ঈদে মেরাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শিক্ষা ও নির্দেশনার বাস্তবায়নে প্রাণাধিক প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রদত্ত সর্বজনীন মানবিক সমাজ-রাষ্ট্র-বিশ্বব্যবস্থার লক্ষ্যে ঐক্যবদ্ধ হওয়ার জন্য সুন্নী আন্দোলনের নেতৃবৃন্দ সত্য ও মানবতায় বিশ্বাসী সকল মানুষের প্রতি আহ্বান জানান। তাঁরা বলেন, সঠিক লক্ষ্য ও দিশায় ঈদে মেরাজ শরীফ উদযাপনের মধ্যে নিহিত জীবন ও জগতের সর্বস্তরে সত্য ও মানবতার প্রতিষ্ঠা এবং সমগ্র মানবমন্ডলীর দোজাহানের সার্বিক কল্যাণ।