বিয়ে করতে মানা: ভয়াবহ করোনাভাইরাস

প্রকাশিত: ৩:৪২ অপরাহ্ণ , ২ ফেব্রুয়ারি ২০২০, রবিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক :- প্রচুর চীনা নাগরিক বিয়ে করার জন্য আজকের দিনটিকে (০২/০২/২০২০) বেছে নেন। কিন্তু এবার প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সহায়তার জন্য চীন সরকার দেশটির জনগণকে ওই দিন বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া থেকে বিরত থাকতে ও শেষকৃত্য অনুষ্ঠান দ্রুত সম্পন্ন করতে আহ্বান জানিয়েছেন।

এ ব্যাপারে শনিবার দেশটির নাগরিক কল্যাণবিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছরের ২ ফেব্রুয়ারি (০২/০২/২০২০) যারা বিবাহ নিবন্ধনের ঘোষণা দিয়েছেন কিংবা অঙ্গীকার করেছেন; তাদের সকলকে এটি বাতিল করে অন্যান্যদের কাছে পরিস্থিতি ব্যাখ্যা করার পরামর্শ দেয়া হচ্ছে।

এ বছরের ২ ফেব্রুয়ারিকে বিয়ের অনুষ্ঠানের জন্য সৌভাগ্যের তারিখ হিসেবে বিবেচনা করা হচ্ছে; কারণ ০২০২২০২০ সংখ্যাটি উভয়দিক থেকে পড়তে একই রকম। চীনে রবিবার অফিস বন্ধ থাকলেও এ বছর দেশটির রাজধানী বেইজিং, সাংহাই এবং অন্যান্য কিছু শহর এই দিনে বিয়ে নিবন্ধন সেবা চালু রাখার ঘোষণা দিয়েছিল।

সাময়িকভাবে বিবাহ পরামর্শ সেবাগুলো বন্ধ রাখার কথা জানিয়ে মন্ত্রণালয়ের বিবৃতিতে বিয়ের ভূরিভোজের অনুষ্ঠান না করার জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানানো হয়েছে। এতে বলা হয়, জনসমাগম এড়ানোর জন্য সাদামাটা ও তড়িতগতিতে শেষকৃত্য সম্পন্ন এবং করোনাভাইরাসে নিহতদের মরদেহ যত দ্রুত সম্ভব দাহ করা উচিত।

এছাড়া, দেশটির সরকারি এই বিবৃতিতে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে শেষকৃত্য সম্পন্নকারী কর্মীদের সুরক্ষামূলক সামগ্রী পরিধান এবং শরীরের তাপমাত্রা পরীক্ষার পরামর্শ দেয়া হয়।

উল্লেখ্য, চীনের উহান শহর থেকেই বিশ্বব্যাপী ছড়িয়েছে করোনাভাইরাস। চীনের বাইরে মোট ২১টি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস। চীনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩০৪ জন এবং আক্রান্ত হয়েছে ১৪ হাজারের বেশি মানুষ।

মন্তব্য লিখুন

আরও খবর