বাংলাদেশ লেগ স্পিনারদের মূল্য বোঝে না : হাথুরুসিংহে

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ , ১০ জুন ২০২৪, সোমবার , পোষ্ট করা হয়েছে 1 week আগে

বাংলাদেশ ক্রিকেটে লেগ স্পিনার যেন হ্যালির ধুমকেতু! দেশের ক্রিকেটে এখনও পর্যন্ত কোনো রিস্ট স্পিনার জাতীয় দলে লম্বা সময় খেলতে পারেননি। এমনকি ঘরোয়া ক্রিকেটেও লেগ স্পিনার খুব একটা দেখা যায় না। একজন লেগ স্পিনারের খোঁজেই রিশাদ হোসেনের ওপর বিনিয়োগ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)!

এই তরুণ লেগি বছর খানেক আগে ঘরোয়া ক্রিকেটেও নিয়মিত ম্যাচ পেতেন না। তবে চন্ডিকা হাথুরুসিংহের বিশেষ নজরের কারণে জাতীয় দলে সুযোগ মেলে তার। গত কয়েক মাস ধরে নিয়মিত ম্যাচ খেলছেন লাল-সবুজের জার্সিতে। এই সময়ে তার পারফরম্যান্স আহামরি না হলেও দলে নিয়মিত সুযোগ দিচ্ছে টিম ম্যানেজমেন্ট।

এতদিন তার ওপর যে আস্থা রেখেছে টিম ম্যানেজমেন্ট সেটার প্রতিদান দিতে শুরু করেছেন রিশাদ। শ্রীলঙ্কার বিপক্ষে গত ম্যাচে দুর্দান্ত ছিলেন এই লেগি। মিতব্যয়ী বোলিংয়ে মাত্র ২২ রানে ৩ উইকেট শিকার করেন তিনি। জিতেছেন ম্যাচ সেরার পুরস্কারও।

রিশাদের পারফরম্যান্স নিয়ে হাথুরুসিংহে বলেন, ‘আমি মনে করি, সবশেষ ম্যাচে এটিই (রিশাদের বোলিং) সবচেয়ে তৃপ্তিদায়ক ছিল। কারণ আমরা এখন প্রায় এক বছর ধরে তাকে সমর্থন করছি। আমরা জানতাম, সে আমাদের ম্যাচ জেতাবে। আর ওই ম্যাচটিই জেতানো, খুবই গুরুত্বপূর্ণ ছিল। তাই খুবই সন্তোষজনক ছিল (রিশাদের পারফরম্যান্স)।’

বাংলাদেশের ক্রিকেটে লেগ স্পিনারের সংকট নিয়ে হাথুরুসিংহে বলেন, ‘আপনারা সবাই জানেন, আমাদের জন্য দলে লেগ স্পিনার নেওয়াটা কিছুটা চ্যালেঞ্জের। আমি কাউকে দোষ দিচ্ছি না। এটাই মূলত আমাদের সংস্কৃতি। আমরা এর (লেগ স্পিনার) মূল্য বুঝি না।’

‘প্রথম দুই ওভারে রান দেওয়ার পরও শান্ত শেষ দুই ওভারের জন্য ওকে বোলিংয়ে এনেছে এবং ম্যাচ বদলে দিয়েছে। শান্তকে তাই কৃতিত্ব দিতেই হবে। তো আমার মতে, আমরা এখন দল হিসেবে লেগ স্পিনের মূল্যটা বুঝতে পারছি। দলের ভেতরে আমরা তাকে সমর্থন করছি।’-যোগ করেন বাংলাদেশের প্রধান কোচ।

মন্তব্য লিখুন

আরও খবর