নৈঃশব্দ্য নববর্ষ

প্রকাশিত: ৪:০৩ পূর্বাহ্ণ , ১৪ এপ্রিল ২০২০, মঙ্গলবার , পোষ্ট করা হয়েছে 6 months আগে
কালের বিবর্তনের পক্ষ থেকে সকল বাঙ্গলীকে নববর্ষের শুভেচ্ছা- মেহেদী হাসান মুকুট

কোথাও বাজানো হচ্ছেনা প্রিয় দুটি বৈশাখী গানমেলায় যায়রে আইল আইল আইলরে।” এ যেন নৈঃশব্দ্য এক নববর্ষ। পুরো পৃথিবীসহ বাংলাদেশ এখন স্তম্ভিত। এই ঘনবসতিপূর্ণ দেশে যেখানে করোনার কমিউনিটি সংক্রমণ ইতিমধ্যে শুরু হয়ে গেছে সেখানে আসলে উৎসবের নাম নেয়া ও যে বেমানান। তার মাঝে রাস্তাঘাটে কোন মানুষ নেই, ভীর নেই, কোলাহল নেই, পান্তাইলিশের ঘ্রাণ নেই, রবীন্দ্রনাথ নেই, লালন নেই, নজরুল নেই এমনকি নেই তাদের শীর্ষরাও। তবে টিকে আছে অনেকেই আবার কেউবা ছেড়েছে দীর্ঘশ্বাস। সবারই বাচার আকুতি।

যাইহোক এবারের বৈশাখ কাটতে যাচ্ছে মিলনোৎসব ছাড়াই।বাঙ্গালীর একমাত্র অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখ। তার মধ্যে চারদিকে হাহাকার, মৃত্যুভয়ে ঘ্রাস মানুষের অবুঝ মন, নীরবে কাতরাচ্ছে কারও অসুস্থ দেহ, উদ্বিগ্ন তাদের পরিজন। কেননা মৃত্যুর রেষ যে মানুষ থেকে পিছু হাটছে না গত তিনটি মাস। অদ্ভুত এক পরাশক্তির সাথে লড়াই করছে আদম সন্তান।

এরই মাঝে ১৪২৬ সালকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে আজ যুক্ত হলো নতুন একটি বছর ১৪২৭। গত বছর পহেলা বৈশাখের আগের দিন সারা দেশ বর্ণিল উৎসবে মেতে উঠলেও এবার নৈঃশব্দ্য নববর্ষ। ঘরে ঘরে আতংকের ছাপ। নেই কেনাকাটার উৎসব, নেই কোনো ধুম, নেই কোন আমেজ, হৈ চৈ।

এক বছর আগের বর্ষবরণে গোটাদেশ ছিল উৎসবে ভরপুর। রঙিন পোশাকে তরুণতরুণীর ঢল ছিল, রঙিন বেলুন হাতে অবাক বিস্ময়ে বাবার ঘাড়ে ছিল ছোট্ট শিশু, ছিল ভেঁপুর রকমারি শব্দ, ছিল হাওয়াই মিঠাই, ছিল সুরের মিছিল, ছিল রৌদ্রময় সকাল, ছিল প্রাণোচ্ছল মানুষের পদভারে কম্পিত বটমূল। বাশির সুরেলায় মোহিত ছিল নরনারীর প্রাণ। অথচ এক বছর বাদে আমাদের নাগরিক বর্ষবরণের প্রাণকেন্দ্রে হয়নি কোন নতুন আলপনা। রমনীরা সাজবেনা বৈশাখী সাজ, পরবে নাহ বৈশাখী শাড়ি।

তবুও নতুন বছরের শুভেচ্ছা সেই সব মানুষকে, যাঁরা করোনামুক্ত হয়ে নতুন জীবনের স্বপ্ন দেখছেন। সেই সব মানুষকে শুভেচ্ছা যাঁরা করোনাক্লান্ত পৃথিবীকে করোনামুক্ত করতে প্রাণান্ত পরিশ্রম করছেন প্রতিদিন।

শুভেচ্ছা সেই সব মানুষকে, যাঁরা আমাদের নিরাপদ রাখার আপ্রাণ চেষ্টায় ভুলে গেছেন পরিবারস্বজনের কথা। হয়তবা আরেক বৈশাখের উৎসবে দেখা মিলবে আমাদের।এর মাঝে শান্ত হোক পৃথিবীপৃষ্ঠ। নরম হোক করোনার হৃদয়।

~ জানি রমনার বটমূলে হবেনা পদচারণ তবুও সবাইকে নববর্ষ এর শুভেচ্ছা ~

মন্তব্য লিখুন

আরও খবর