নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র শীর্ষ স্হানীয় নেতাকে গ্রেফতার

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ , ১১ জুন ২০২১, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 2 months আগে

মোঃনিয়ামুল আকন্ঞ্জি,স্টাফ রিপোর্টার :

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’র হবিগঞ্জের শীর্ষ স্থানীয় নেতাকে ব্রাক্ষ্মণবাড়িয়ার বিজয়নগর এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৪। আসামির নাম মুফতি মো. জসিম উদ্দীন তানভীর (২৮)। তার দলের বেশকিছু সক্রিয় সদস্য গ্রেফতার হওয়ায় সে বহুদিন আত্মগোপনে ছিল।

শুক্রবার (১১ জুন) বিকেলে র‌্যাব-৪ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া অফিসার) সিনিয়র এএসপি মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, গত বছরের ১৭ সেপ্টেম্বর র‌্যাব-৪ আনসার আল ইসলামের এক সদস্য আদালতে ফৌজদারী কার্যবিধি ১৬৪ ধারায় জবানবন্দির দেয়া তথ্যের ভিত্তিতে তথ্য-প্রযুক্তির সহায়তায় শুক্রবার দিবাগত রাতে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থানাধীন ঘনশ্যামপুর গ্রামে ঘনশ্যামপুর দারুল উলুম মাদরাসা এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল বলেন, গ্রেফতার মুফতি মো. জসিম উদ্দীন তানভীর নিজেকে নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের হবিগঞ্জ জেলার শীর্ষস্থানীয় সদস্য বলে স্বীকার করেছে। সে স্থানীয় একটি মাদরাসায় লেখাপড়া শেষ করে হবিগঞ্জ থেকে গোপনে ব্রাহ্মণবাড়িয়ার একটি বেসরকারি মাদরাসায় শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। সে সাধারণত সামাজিক যোগাযোগ মাধ্যম ও অ্যাপ ব্যবহার করে চরমপন্থার উস্কানি দেয়ার প্লাটফর্ম হিসেবে ব্যবহার করে আসছিল।

জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, জসিম উদ্দীন তানভীর আনসার আল ইসলামের শীর্ষস্থানীয় সক্রিয় সদস্য হিসেবে অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ স্থাপনের পাশাপাশি অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্য মোটিভেটর হিসেবে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি ও ভিডিও প্রচার, নিয়মিত চাঁদা সংগ্রহ এবং অফলাইনে সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করত।

তার মোবাইল থেকে বিভিন্ন উগ্রবাদী কথোপকথন ও প্রচার প্রচারণার প্রমাণ জব্দ করা হয়েছে। তার দলের (আনসার আল ইসলামের) বেশ কিছু সক্রিয় সদস্য গ্রেফতার হওয়ায় সে বহুদিন আত্মগোপনে চলে গিয়েছিল।

গ্রেফতারের সময় তার কাছ থেকে উগ্রবাদী কার্যক্রমে ব্যবহৃত ১টি ল্যাপটপ, ৩টি মোবাইল ও ২টি উগ্রবাদী বই কিছু লিফলেট জব্দ করা হয়।

গ্রেফতার মুফতি মো. জসিম উদ্দীন তানভীরের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি অন্যান্য সহোচরদের গ্রেফতারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

মন্তব্য লিখুন

আরও খবর