• জাতীয় লিড নিউজ
  • ‘‌দেশের উন্নয়নে ডায়মন্ডের খনির দরকার নেই, প্রয়োজন দক্ষ জনশক্তি’

‘‌দেশের উন্নয়নে ডায়মন্ডের খনির দরকার নেই, প্রয়োজন দক্ষ জনশক্তি’

প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ , ৮ জুন ২০২৪, শনিবার , পোষ্ট করা হয়েছে 2 weeks আগে

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, একটি দেশের উন্নয়নে উর্বর ভূমি, কয়লা ও ডায়মন্ডের খনির দরকার নেই। দক্ষ জনশক্তি ও কার্যকরী পলিসি গ্রহণ করতে পারলে দেশের উন্নয়ন করা সম্ভব। আমরা দক্ষ জনশক্তি গড়ে তুলতে চাই।

শনিবার (৮ জুন) রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

আব্দুর রাজ্জাক বলেন, একটি দেশের উন্নয়নে পেশাগত দক্ষতা, সততা ও নিষ্ঠার সঙ্গে ভালো পলিসি গ্রহণ করাও খুবই গুরুত্বপূর্ণ। কার্যকরী পলিসি গ্রহণে অর্থনীতিবিদরা মুখ্য ভূমিকা পালন করতে পারেন। আধুনিক সুযোগ সুবিধা ও প্রযুক্তি ব্যবহার করে কীভাবে উন্নয়ন ঘটানো যায় তা নিয়ে আমাদের ভাবতে হবে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ আন্দোলন সংগ্রাম করে আমাদের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে উদ্বুদ্ধ করেছেন। এই দেশের মানুষ কখনও স্বাধীন ছিল না, তিনি আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। আমরা যদি দরিদ্র মানুষের জীবনে পরিবর্তন আনতে পারি ও তাদের সুখী সমৃদ্ধ করতে পারি তাহলেই মুক্তিযুদ্ধ সফল হবে এবং এর লক্ষ্য অর্জিত হবে।

উল্লেখ্য, মাধ্যমিক (ও লেভেল) ও উচ্চ মাধ্যমিক (এ লেভেল) পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের বিজয়ীরা দুটি সম্মানজনক আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করার গৌরব অর্জন করবে।

শীর্ষ ৫ জন প্রতিযোগী হংকংয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে প্রতিদ্বন্দ্বিতা করবে। অন্যদিকে পরবর্তী ৬ জন প্রতিযোগী চীনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি বিশ্বকাপে অংশগ্রহণ করবে। বাংলাদেশ ২০১৯ সাল থেকে আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াড এবং ২০২০ সাল থেকে অর্থনীতি বিশ্বকাপে অংশগ্রহণ করে আসছে। এই সময়ের মধ্যে বাংলাদেশ দল উভয় প্রতিযোগিতা মিলে সর্বমোট ২টি স্বর্ণপদক, ৪টি রৌপ্যপদক এবং ২২টি ব্রোঞ্জপদক পেয়েছে।

অনুষ্ঠানে জাতীয় পর্বে সেশন চেয়ার হিসেবে উপস্থিত চিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি এবং বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ। এছাড়া বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলম, অলিম্পিয়াড কমিটির সভাপতি মো. আল আমিন পারভেজ প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন

আরও খবর