চিহ্নিত হল করোনায় আক্রান্ত হওয়ার নতুন আরেকটি লক্ষণ

প্রকাশিত: ১:৪০ পূর্বাহ্ণ , ২৩ মার্চ ২০২০, সোমবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

নভেল করোনাভাইরাসের আক্রমণ ক্রমেক্রমে গতি পাল্টাচ্ছে তার সাথে লক্ষণ ও পাল্টাচ্ছে।কেননা করোনাভাইরাসের সংক্রমিত হওয়ার যেসব লক্ষণ এতদিন ধরে বলা হচ্ছিল; তার সঙ্গে এবার আরও একটি লক্ষণ যোগ হয়েছে। ঘ্রাণশক্তি লোপ পাওয়ার এই লক্ষণেও চেনা যাবে করোনায় আক্রান্তকে।

ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ সম্ভাব্য নতুন এই লক্ষণের কথা জানিয়েছে। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, সর্দি, হাঁচি-কাশি, জ্বর, শ্বাসকষ্ট, শরীরে ব্যথা ছাড়াও করোনায় আক্রান্তরা ঘ্রাণশক্তিহীন হয়ে পড়েন। কোনও বস্তুর ঘ্রাণ পান না তারা। তবে ব্যাপারটি এখনও পুরোপুরি নিশ্চিত নয়।

ফ্রান্সের স্বাস্থ্য সেবার প্রধান জেরোমি সালমন বলেন, যাদের নাক বন্ধ নয় বা এ রকম কোনও রোগ নেই কিন্তু হঠাৎ করে কিছুর ঘ্রাণ পাচ্ছে না তারা এই ভাইরাসে সংক্রমিত হয়ে থাকতে পারেন।

তিনি বলেন, বিশ্বজুড়ে ব্যাপকহারে করোনায় আক্রান্ত হওয়ার পরিপ্রেক্ষিতে দেখা যাচ্ছে আক্রান্ত অনেকের অন্যসব লক্ষণ নেই কিন্তু তারা ঘ্রাণশক্তি হারাচ্ছেন।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে; এরপর তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এই মহামারিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ হাজারের বেশি মানুষের; আক্রান্তের সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে।

বাংলাদেশে এখন অবদি করুনায় আক্রান্ত হয়েছেন ২৭ জন, মারা গেছেন ২ জন এবং সেরেছেন ৫ জন।