গোবিন্দগঞ্জে ৮দফা দাবীতে শ্রমিকদের কর্ম বিরতি-ধর্মঘট পালন

প্রকাশিত: ৮:২০ অপরাহ্ণ , ৩০ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে
ছবি - কালের বিবর্তন

আশরাফুল ইসলাম, গাইবান্ধা জেলা প্রতিনিধি : গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে ঢাকা রংপুর মহাসড়কে ফোরলেন(সড়ক সম্প্রসারন) প্রজেক্ট সাসেক-১০(ডাব্লু পি) এরিয়ার পলাশবাড়ী টু মোকামতলা ঠিকাদারী প্রতিষ্ঠান ক্যাম্প চায়না সেভেন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন লিঃ এর কর্মরত শ্রমিকদের ৮-দফা দাবিতে কর্ম বিরতি ও ধর্মঘট করছে শ্রমিকরা। আজ ৩০ জানুয়ারী বুহস্পতিবার ধর্মঘট পালন করে শ্রমিকরা। এ আট দফার মধ্য (১)কর্ম সময় আট ঘন্টা করতে হবেও সাপ্তাহিক ছুটি (শুক্রবার) দিতে হবে (২)ছুটির দিনে কাজ করলে দিগুন কর্মঘন্টা দিতে হবে(৩)কথায় কথায় শ্রমিক ছাটাই ও নি¤œ মানের ইট,পাথর দিয়ে কাজ করার এলাকাবাসীর অভিযোগটির দোষারপ দিয়ে নির্যাতন বন্ধ করতে হবে(৪)কোন কর্মচারীকে ছাটাই করলে ৩ মাসের বেতন দিতে হবে(৫)১ তারিখ থেকে ৫ তরিখের মধ্যে বেতন দিতে হবে ও সম্মান জনক বেতন নির্ধারন দিতে হবে এবং বেতন কর্তন করা যাবে না(৬)বর্ষাকালে হাজিরা পুরো দিনের কর্মঘন্টা ধরতে হবে(৭)নিরাপত্তার অভাবে একজন শ্রমিকের মৃুত্য হয়েছে, পরিপূর্ণ নিরাপত্তা দিতে হবে ৮।শ্রম আইন অনুযায়ী ন্যায্য অধিকার দিতে হবে ও প্রজেক্টের মেয়াদ পর্যন্ত ড্রাইভার/অপারেটরদের নিয়োগ পত্র ও স্থায়ী করণ ও সকল অণিয়মের জন্য দায়ী করে বাংলা পি,এম জিয়াউল হায়দারের পদত্যাগের দাবী করেন কর্ম বিরতী- ধর্মঘট পালন করেন চায়না সেভেন ইন্ধিসঢ়;জনিয়ারিং কর্পেরেশন লিঃ এ কর্মরত সকল শ্রমিক বৃন্দ। এতে শ্রমিকদের মধ্যে হইতে আনারুল ইসলাম উপরোক্ত দাবী গুলো তুলে ধরেন।

এ সময় ধর্মঘট চলাকালে গোবিন্দগঞ্জ থানা অফিসার ইনর্চাজ এ,কে,এম মেহেদী হাসান উপস্থিত হয়ে সকল শ্রমিকদের কথা শোনেন এবং সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাবেন বলে শ্রমিকদের অবহিত করেন।এ দাবী আদায় না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণভাবে কর্মসূচী চালাবেন বলে আশ্বস্ত করেন শ্রমিকরা।এ বিষয়ে সড়ক ও জনপথ

বিভাগের নির্বাহী প্রকৌশলী(প্রজেক্ট সাসেক-২)দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. আফিদ হোসেন বলেন, চায়না সেভেন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন লিঃ এর কর্মরত শ্রমিকদের ৮-দফা দাবিতে কর্ম বিরতি ও ধর্মঘটের বিষয়টি জেনেছি,এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের অনিয়ম ,গাফলতি তদন্ত করে শ্রমিকদের নায্য দাবীর বিষয়টি তদন্ত প্রতিবেদন পূর্বক উর্দ্ধতন কতৃপক্ষের নিকট প্রেরন করা হবে।

মন্তব্য লিখুন

আরও খবর