কয়েকটি সহজ নিয়ম মেনে চলে মুক্তি পান Ransomware অ্যাটাক থেকে

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ , ২০ জানুয়ারি ২০২০, সোমবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে

ভাইরাস প্রতিনিয়তই আপডেট হয়, কেননা সফটওয়্যার এর ব্যাপক উন্নয়নের সাথে সাথে ভাইরাস কোম্পানীগুলো তাদের ভাইরাসগুলোকে আরও শক্তিশালী করে তৈরি করে চলেছে। কয়েক দিন ধরে অনেকেই পোস্ট দিচ্ছেন যে তাদের পিসির ফাইল বিভিন্ন এক্সটেনশনে চেঞ্জ হয়ে যাচ্ছে যা আর কোন ভাবেই ফেরত আনা যাচ্ছেনা । মুলত Ransomware এটাক এর কারনে এমন হচ্ছে । কয়েক টি সহজ নিয়ম মেনে চললেই আপনার এই সব অনাকাঙ্খিত ঘটনা থেকে মুক্ত থাকতে পারবেন ।

১- আপনার উইন্ডোজ সব সময় আপডেট রাখার চেষ্টা করুন ।

২- পিসির ফায়ারওয়াল সব সময় অন রাখুন ।

৩- Windows Defender অন রাখুন এবং এর ভাইরাস ডাটাবেজ আপডেট রাখুন।

৪- ভাল মানের এন্টিভাইরাস, Kaspersky, Bit Defender, Eset এর মত শক্তিশালি এন্টিভাইরাস, বা ইন্টারনেট সিকিউরিটি সফটওয়্যার ব্যবহার করুন এবং সেগুলার ডাটাবেজ আপডেট রাখুন ।

৫- খুব বেশি দরকার না হলে কোন ক্রেক সফটওয়্যার ডাউনলোড করবেন না । যতটা সম্ভব ক্রেক সফটওয়্যার এরিয়ে চলার চেস্টা করুন । প্রয়োজনে বিকল্প ফ্রি সফটওয়্যার ব্যবহার করুন ।

৬- খুব বেশি প্রয়োজন হলে ট্রাস্টেড সাইট থেকে ক্রেক ডাউনলোড করুন।

৭- আপনার প্রয়োজনীয় সকল ডাটা একটা অতিরিক্ত ড্রাইভ এ কপি করে রাখুন । অন্তত সপ্তাহে একদিন নতুন ডাটা এক্সট্রা ড্রাইভ এ ব্যাকাপ রাখার চেষ্টা করুন।

৮- খুব বেশি গুরুত্বপূর্ণ  ডাটা ক্লাউড স্টোরেজ এ ব্যাকাপ রাখুন এর জন্য Google Drive, One Drive, Mega এর বিশ্বস্ত সাইট গুলা কাজে লাগাতে পারেন।

৯- পিসিতে কোন পেন ড্রাইভ লাগাতে হলে সেটা এন্টিভাইরাস দিয়ে স্কেন করে এরপরে ওপেন করুন ।

১০- ইন্টারনেট ব্রাউজার এ সব সময় মাস্টার পাসওয়ার্ড ব্যবহার করুন ।

উপরোক্ত নিয়ম গুলু মেনে চললে আশা করা আপনি মুটামুটি Ransomware থেকে নিরাপদ থাকতে পারবেন।

মন্তব্য লিখুন

আরও খবর