এখন পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ছাড়ালো

প্রকাশিত: ১০:৪২ অপরাহ্ণ , ১৩ মার্চ ২০২০, শুক্রবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে
করোনা ভাইরাস
ছবিঃ করোনা ভাইরাস

নভেল করোনাভাইরাস যার বর্তমান নাম কভিড-১৯ রোগের সংক্রমণে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা প্রায় ৫ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৩৫ হাজার। মৃত ও আক্রান্তের অধিকাংশই চীনের মূল ভূখণ্ডের বাসিন্দা। এই ভাইরাসকে মহামারী হিসেবে আখ্যায়িত করেছে হু। যদিও এর মৃতের সংখ্যা আক্রান্তের ১.৫% এর বেশি নয় কিন্তু এটি খুব দ্রুত ছড়িয়ে পরছে পুরো পৃথিবীতে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসএসই)-এর তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ হাজার ৬৫ জনের। আর মোট আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ১ লাখ ৩৬ হাজার ৯২৯ জনে। এদের মধ্যে ৬৯ হাজার ৫৯৮ জন ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।

শুক্রবার পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৩২টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বুধবার ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭৬ বছর বয়সী এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এছাড়া কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার রাতে কানাডার প্রধানমন্ত্রীর কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। শুক্রবার সংস্থাটি জানায়, সুস্থ হয়ে ওঠা দু’জনের মধ্যে একজন বাড়ি ফিরে গেছেন এবং আরেকজন হাসপাতালে রয়েছেন। কারণ তার পরিবারের কয়েকজন সদস্যকে হোম কোয়ারেন্টাইনে (ভাইরাস সংক্রমণ রোধে বাসার মধ্যে পৃথক রাখার ব্যবস্থা) রাখা হয়েছে।

করোনার কারনে অনুষ্ঠিতব্য মুজিব শতবর্ষের অনুষ্ঠানেও বড় রকমের পরিবর্তন আসছে। সরকার চাচ্ছেনা কোন ধরনের জনসমাগম। করোনা যেহেতু আক্রান্ত ব্যক্তির সংস্পর্শের মাধ্যমে দ্রত ছড়াচ্ছে তাই কর্তৃপক্ষ এই উদ্যেগ গ্রহণ করেছে।

মন্তব্য লিখুন

আরও খবর