অপ্রতিরুদ্ধ চীনের করোনাভাইরাস, মৃত বেড়ে ৮১১

প্রকাশিত: ১২:৫০ অপরাহ্ণ , ৯ ফেব্রুয়ারি ২০২০, রবিবার , পোষ্ট করা হয়েছে 4 years আগে
প্রতিকী ছবি

কালের বিবর্তন ডেস্ক : চীনের করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও ৮৯ জন মারা গেছে। এতে এখন পর্যন্ত চীনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮১১ জনে। নতুন করে মারা যাওয়া ৮৯ জনের মধ্যে ৮১ জনই হুবেই প্রদেশের বাসিন্দা।

আজ রবিবার (৯ ফেব্রুয়ারী) চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য জানিয়েছেন।

জাতীয় স্বাস্থ্য কমিশন আরও জানিয়েছে, চীনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে অন্তত ২ হাজার ৬০০ জন। এতে এখন পর্যন্ত দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ হাজার ১৯৮ জনে।

গত চার দিনে হুবেই প্রদেশে করোনাভাইরাসের বিস্তৃতিতে ‘কিছুটা স্থিতিশীলতা’ এসেছে- বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন অভিমত দেওয়ার পরই প্রাণ সংহারের দিক থেকে করোনাভাইরাসের সার্সকে ছাড়িয়ে যাওয়ার তথ্য সামনে এলো। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে এও বলেছে যে, আগাম ধারণা করার মতো পরিস্থিতি এখনও আসেনি এবং এই ভাইরাসে প্রাণহানি আরও বাড়তে পারে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ অন্তত ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। চীনের সর্বত্র করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় উৎপত্তিস্থল উহান শহরসহ বেশিরভাগ এলাকা কার্যত অবরুদ্ধ করে রাখা হয়েছে। বেশিরভাগ সড়ক বন্ধ রাখা হয়েছে। বন্ধ রয়েছে গণপরিবহনও। সংক্রমণ ঠেকাতে চীনের বিভিন্ন শহরেও নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করেছে। এ ছাড়া বেশ কিছু দেশ চীনের নাগরিক বা চীন থেকে আগত অন্য দেশের নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।